রবিবার, ১০ নভেম্বর, ২০১৯

অযোধ্যা মামলা : আপত্তিকর পোস্টের দায়ে গ্রেফতার ৩৭


পুবের কলম ডিজিটাল ওয়েব ডেস্ক :   অযোধ্যা মামলায় সুপ্রিম কোর্টের রায়কে কেন্দ্র করে উদ্ভূত পরিস্থিতিতে  উত্তর প্রদেশে সোশ্যাল মিডিয়ায় আপত্তিকর পোস্টের অভিযোগে পুলিশ ২৪ ঘণ্টার মধ্যে ৩৭ জনকে গ্রেফতার করেছে। ওই ঘটনায় ১২ টি মামলা দায়ের হয়েছে।

উত্তরপ্রদেশ পুলিশের পক্ষ থেকে গণমাধ্যমকে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় ৩ হাজার ৭১২টি সোশ্যাল মিডিয়া পোস্টের বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এরমধ্যে কিছু পোস্ট মুছে দেওয়া হয়েছে। অনেক অ্যাকাউন্ট বন্ধও করে দেওয়া হয়েছে।

রাজ্য পুলিশের ডিজিপি ওপি সিং বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে রাজ্যবাসীর তৎপরতার উপরে নজর রাখা হচ্ছে। তিনি বলেন, ‘‘প্রয়োজন হলে রাজ্যের সর্বত্র সোশ্যাল মিডিয়ার উপরে নিষেধাজ্ঞা জারি করা হবে, যাতে গুজব ছড়িয়ে কেউ অশান্তিতে ইন্ধন জোগাতে না পারে।’’

সোশ্যাল মিডিয়ায় নজরদারির পাশাপাশি রাজধানী লক্ষনৌতে খোলা প্রযুক্তি নির্ভর কন্ট্রোল রুম থেকে অযোধ্যাসহ গোটা রাজ্যের পরিস্থিতির দিকে নজর রাখছে রাজ্য এবং কেন্দ্রীয় বাহিনীর কর্মকর্তারা।

কর্মকর্তারা বলেন, টুইটারে আসা পোস্ট সম্পর্কে পুলিশের পক্ষ থেকে সরাসরি ওই প্রোফাইলে বার্তা পাঠিয়ে সতর্ক করা হয়। এরফলে ৭৫ শতাংশ লোকে নিজেরাই পোস্টটি সরিয়ে নিয়েছে। যারা সতর্ক করার পরেও পোস্টটি মুছে ফেলেনি, পরিসেবা প্রদানকারীদের সঙ্গে যোগাযোগ করে তাদের প্রোফাইল মুছে ফেলা হয়েছে।

রাজ্যটিতে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে এমার্জেন্সি সেন্টার খোলা হয়েছে, যাতে কোথাও গোলযোগের খবর পেলেই তৎক্ষণাৎ ব্যবস্থা গ্রহণ করা যায়। বিভিন্ন স্পর্শকাতর এলাকায় ১৪৪ ধারা জারিসহ নিরাপত্তা বাহিনী মোতায়েন রয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only