মঙ্গলবার, ১৯ নভেম্বর, ২০১৯

সিয়াচিনে তুষার ধসে জওয়ানসহ নিহত ৬, রাজনাথের শোক প্রকাশ


পুবের কলম ওয়েব ডেস্ক :  সিয়াচিনে তুষার ধসে ভারতীয় চার সেনা জওয়ানসহ ছয় জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৪ জওয়ানের  পাশাপাশি ২ জন মালবাহক কুলিও রয়েছেন। আহত অন্য দুই জওয়ানের  অবস্থা আশঙ্কাজনক। তাদেরকে চিকিৎসার তদারকিতে রাখা হয়েছে।

এদিকে হতাহতের ওই ঘটনায় আজ (মঙ্গলবার) প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং গভীর শোক প্রকাশ করে ক্ষতিগ্রস্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। এক বার্তায় তিনি বলেন, ‘তুষারধসে সেনা জওয়ান ও মালবাহকদের মৃত্যুর খবরে আমি গভীর ভাবে শোকাহত। ওঁদের সাহসিকতা ও দেশের জন্য আত্মত্যাগকে স্যালুট জানাই। তাঁদের পরিবারকে জানাই আন্তরিক সমবেদনা।’ 

গতকাল (সোমবার) বিকেল সাড়ে তিনটে নাগাদ সিয়াচিনের উত্তর প্রান্তে তুষার ধস হয়। এরফলে সেখানে ভারতীয় সেনাবাহিনীর একটি টহলদারি দল আটকে পড়ে। প্রায় ১৯ হাজার ফুট উচ্চতায় জওয়ানদের আটজনের টহলদারি দল মোতায়েন ছিল। সেখানে আচমকা তুষার ধস নামায় এঁদেরই বেশ কয়েকজন আটকে পড়েন। 

এদিন আটকে পড়া সেনাদের বের করে আনতে সেনাবাহিনী  ব্যাপক তল্লাশি ও উদ্ধার অভিযান শুরু করে। অনেক চেষ্টা করার পরে অবশেষে সবাইকে তুষায়ের স্তূপ থেকে বের করা হয়। আহত সেনাদের হেলিকপ্টারের সাহায্যে নিকটস্থ সামরিক হাসপাতালে নিয়ে গিয়ে তাদের চিকিৎসা করা হয়।

গত ১০ নভেম্বর কুপওয়াড়াতে তুষার ধসে চাপা পড়ে সেনাবাহিনীর ২ কুলি নিহত হয়েছিলেন। গত ৩১ মার্চ একই এলাকায় তুষার ধসের কবলে পড়ে হাবিলদার সত্যবীর সিংয়ের মৃত্যু হয়েছিল। ৩ মার্চ কারগিলের বাটালিক সেক্টরে তুষার ধসে নিহত হন নায়েক কুলদীপ সিং।

কারাকোরাম পর্বতমালার ২০ হাজার ফুট উঁচুতে রয়েছে সিয়াচিন হিমবাহ। এটিই সবচেয়ে উচ্চতম যুদ্ধক্ষেত্র বলে পরিচিত। শীতকালে এখানে তাপমাত্রা মাইনাস ৩০ ডিগ্রি সেলসিয়াসে নেমে যায়।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only