বৃহস্পতিবার, ২১ নভেম্বর, ২০১৯

পাঁচ মাসে তুরস্ক ছেড়েছেন ১লক্ষ সিরীয়


পুবের কলম ওয়েব ডেস্ক: পাঁচ মাসে তুরস্ক ছেড়েছেন এক লক্ষ সিরীয় শরণার্থী। বুধবার তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সয়লু বলেন, জুলাইয়ের প্রথম থেকে ১ লক্ষ সিরীয় নাগরিক ইস্তান্বুল ছেড়েছেন। সেই সময় সরকার অনিবন্ধিত সিরীয়দের অন্যান্য প্রদেশে চলে যাওয়ার জন্য সময়সীমা নির্ধারণ করে ছিলেন।

তুরস্কে প্রায় ৩৬ লক্ষ শরণার্থী রয়েছেন। ৮ বছরের গৃহযুদ্ধ থেকে পালিয়ে তারা তুরস্কে এসেছিল। যেটি যেকোন দেশের চেয়ে বেশি। ইস্তান্বুলে সিরীয়দের সংখ্যা প্রায় দেড় লক্ষ। যেটি অন্যান্য তুরস্কের শহরের তুলনায় এটি বেশি।

তিনি বলেন,  মোট ২ লাখ অভিবাসী শহর ত্যাগ করেছে। তুরস্ক মধ্য প্রাচ্য এবং আফ্রিকান দেশের অভিবাসীদেরও আশ্রয় দেয়। শুক্রবার ইস্তাম্বুলের গভর্নর অফিস জানায় জুলাইয়ের প্রথম থেকে ইস্তাম্বুলে ৬ হাজার এর বেশি সিরীয় অভিবাসীদের অন্যান্য প্রদেশের অস্থায়ী আবাসন কেন্দ্রগুলিতে পাঠানো হয়েছে।

গত মাসে প্রকাশিত অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এবং হিউম্যান রাইটস ওয়াচের প্রতিবেদন প্রকাশ করে যে তুরস্ক জোর করে সিরিয়ার শরণার্থীদের উত্তর সিরিয়ায় পাঠাচ্ছে। তুরস্কের বিদেশমন্ত্রক বিষয়টিকে মিথ্যা ও কাল্পনিকবলে অভিহিত করেছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only