শুক্রবার, ৮ নভেম্বর, ২০১৯

সন্তানকে কোন কলে নিলে দ্রুত কথা শেখে? জানেন



পুবের কলম, ওয়েব ডেস্ক, বার্লিন: আপনি কি জানেন সন্তানকে কোন কলে নিলে সে দ্রুত কথা বলতে শিখবে। হ্যাঁ ঠিক বলছি। গবেষণা বলছে, কোলের নেওয়ার ওপর সন্তানের বাকশক্তি নির্ভর করে। জার্নাল অব নিউরোসায়েন্স অ্যান্ড বায়োবিহেইভিয়োরাল-এ এই গবেষণা প্রকাশিত হয়েছে সম্প্রতি। সেখানে গবেষকরা জানিয়েছেন, শিশুকে বাম কোলে রাখলে শিশু দ্রুত কথা বলতে শেখে এবং মায়ের মস্তিষ্কে সংবেদনশীল প্রতিক্রিয়া সৃষ্টি করে বলে জানিয়েছেন গবেষকরা।

জানা গেছে, অধিকাংশ মানুষ শিশুকে বাম পাশে কোলে নিতে স্বাচ্ছন্দ্যবোধ করেন। বিষয়টি কাকতালীয় নয়। বরং শিশুকে বাম কোলে রাখলে মায়েদের অন্য কাজ করতে সুবিধে হয়।

জার্মানভিত্তিক এই গবেষণায়, চল্লিশের বেশি গবেষণার ফল পর্যবেক্ষণে দেখা গেছে- ৬৬ থেকে ৭২ শতাংশ মানুষ তাদের সন্তানকে বাম বাহু দিয়ে আগলে রাখে। যারা ডানহাতি তাদের ক্ষেত্রেও বিষয়টি সাধারণ।

বাম হাতে শিশুকে কোলে ধরা হলে ডান হাত খালি থাকে। ফলে নানান কাজ করা যায়। আর ৭০ থেকে ৯৫ শতাংশ মানুষই ডানহাতি। ৭৩ শতাংশ নারী ও ৬৪ শতাংশ পুরুষ শিশুকে বাম কোলে নেন। কারণ পরিসংখ্যান অনুযায়ী, নারীদের তুলনায় পুরুষরা অধিকাংশ ক্ষেত্রেই বাঁহাতি হয়ে থাকেন।

১৯৯৬ সালে করা একটি গবেষণায় দেখা গেছে, শিশুকে যদি মায়েরা বাম পাশে কোলে নেয়, তবে মায়ের মস্তিষ্কে সংবেদনশীল প্রতিক্রিয়া সৃষ্টি করে। আর শিশুর মস্তিষ্কের ডান দিক তা সংবেদন সৃষ্টি করে, যা শিশুকে কথা বলা শুরু করতে সাহায্য করে।



একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only