মঙ্গলবার, ৫ নভেম্বর, ২০১৯

খুনের আগে খাশোগিকে গ্রেফতারের নির্দেশ দিয়েছিলেন কুশনার, রিপোর্ট


পুবের কলম ডিজিটাল ওয়েব ডেস্কঃ গত এক বছরে খাশোগি মৃত্যু নিয়ে কম জলঘোলা হয়নি। এবার খাশোগি হত্যা সম্পর্কে আরও একটি চাঞ্চল্যকর ঘটনা প্রকাশ্যে নিয়ে এল ব্রিটিশ সাপ্তাহিক দ্য স্পেক্টেটর।
একটি রিপোর্ট প্রকাশ করে সংস্থাটি জানিয়েছে, হত্যার আগে সৌদি ক্রাউন প্রিন্স বিন সালমানকে খাশোগিকে গ্রেফতার করার নির্দেশ দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের জামাতা জারেড কুশনার।
উল্লেখ্য, কুশনারে সঙ্গে বিন সালমানের ঘনিষ্ঠ বন্ধুত্ব রয়েছে। আমেরিকার কাছ থেকে সৌদিকে বিশেষ সুবিধা পাইয়ে দিতে ট্রাম্প জামাতার প্রত্যক্ষ ভূমিকা রয়েছে। বহুবার তাঁদের দু’জনকে খোশ মেজাজে একসঙ্গে দেখা গিয়েছে।
খাশোগি হত্যার পর নেপথ্যে বিন সালমানের নাম উঠতেই চাপে পড়েন ট্রাম্প ও তাঁর জামাতা। কারণ, ওয়াশিংটন পোস্টের এই সাংবাদিক ধারাবাহিকভাবে সৌদি রাজপরিবারের গোপন তথ্য সামনে নিয়ে এসেছিলেন। তাঁর প্রবন্ধের মাধ্যমে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে সৌদির রাজনৈতিক স্বার্থ সামনে ফাঁস হতে শুরু করে। ফলে দু’পক্ষের জন্যই  বিপজ্জনক হয়ে উঠছিলেন খাশোগি।
তাই, খাশোগি হত্যার কথা সামনে আসতেই দুই দেশই নিজেদের ঘর বাঁচাতে লেগে পড়ে। তুরস্ককে হাতে রাখতে আমেরিকা সৌদির বিরুদ্ধে সামান্য কঠিন পদক্ষেপ নেয়। পাশাপাশি হত্যাকাণ্ডের পর পরই ট্রাম্প জামাতা কুশনার ও বিন সালমান তাদের বন্ধুত্ব গোপন রাখতে শুরু করেন। প্রকাশ্যে তাদের আর একসঙ্গে তেমনভাবে দেখা যায়নি। কিন্তু হোয়াটসঅ্যাপে তাঁরা গোপনে আলোচনা চালিয়ে গিয়েছেন বলে সংস্থাটি দাবি করেছে। ২০১৮ সালে ২ অক্টোবর খাশোগিকে ইস্তান্বুলের সৌদি কনস্যুলেটে ডেকে পাঠিয়ে জহ্লাদবাহিনী দিয়ে হত্যা করানো হয়।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only