শুক্রবার, ২৯ নভেম্বর, ২০১৯

জিডিপি তলানিতে, সরকারের তীব্র সমালোচনায় কংগ্রেস


পুবের কলম ওয়েব ডেস্ক :  দেশে গত ৬ বছরের মধ্যে আর্থিক বৃদ্ধির হার সর্বনিম্নে পৌঁছেছে। দ্বিতীয় ত্রৈমাসিকের জিডিপি বৃদ্ধির হার দাঁড়িয়েছে ৪.৫ শতাংশে। আজ শুক্রবার ওই তথ্য প্রকাশিত হয়েছে। এভাবে একনাগাড়ে জিডিপি’র পতনে মোদী সরকারের ৫ লক্ষ কোটি মার্কিন ডলার অর্থনীতির স্বপ্ন ক্রমেই দূরে সরে যাচ্ছে বলে বিশ্লেষকরা মনে করছেন।
২০১২-১৩ অর্থবর্ষের শেষ ত্রৈমাসিকে বৃদ্ধির হার তলানিতে নেমে ৪.৩ শতাংশে দাঁড়িয়েছিল। তারপর থেকে জিডিপি বৃদ্ধির হার ৫ শতাংশের নীচে কখনও নামেনি। সেদিক থেকে ওই পতন রেকর্ড সৃষ্টি করেছে!
কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন অবশ্য দাবি করেছেন,  এটা মন্দা নয়,  বৃদ্ধির হারে ‘শ্লথগতি’। অর্থাৎ আর্থিক বৃদ্ধি আশানুরূপ নয়।
ওই ইস্যুতে আজ কংগ্রেসের মুখপাত্র রণদীপ সূর্যেওয়ালা কেন্দ্রীয় সরকারের তীব্র সমালোচনা করে বলেছেন, ‘ক্রমহ্রাসমান অর্থনীতির কারণে দেশ ধ্বংসের মুখে দাঁড়িয়েছে। এজন্য দায়ী মোদি সরকার যতদিন এই সরকার তার ‘বিভাজনমূলক নীতিমালা’ ছেড়ে দিয়ে দেশের অর্থনীতিতে অর্থবহ মনোযোগ দেবে না ততদিন কোনও উন্নতি হবে না। বড় বড়  কোম্পানিগুলোকে কর ছাড় দিয়ে অর্থনীতির উন্নতি করা যায় না।’
এই সরকার শিল্পপতিদের পক্ষে কাজ করছে। লকআউট মোদী সরকারের পরিচয় হয়ে দাঁড়িয়েছে এবং এর সমাধানের পরিবর্তে মোদী সরকারের মন্ত্রীরা দেশবাসীকে উপহাস করছেন বলেও কংগ্রেসের মুখপাত্র রণদীপ সূর্যেওয়ালা মন্তব্য করেন।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only