শনিবার, ৩০ নভেম্বর, ২০১৯

বিক্ষোভ-হিংসার চাপে পদত্যাগের সিদ্ধান্ত ইরাকের প্রধানমন্ত্রীর


পুবের কলম, ওয়েব ডেস্ক, বাগদাদ: ইরাকে চলছে বিক্ষোভ। একদিনেই হিংসায় মারা গিয়েছেন ৪০ জনের বেশি। দিন দিন বাড়ছে হিংসা। এখনও পর্যন্ত মৃত্যু বেড়ে মারা গিয়েছে ৪০০জন। প্রশাসনিক কাটামো পুরোপুরি ভেঙে পড়েছে। তাই হিংসার আবহ সামাল দিতে এবার পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছেন ইরাকের প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদি। শুক্রবার তার দফতর থেকে এক বিবৃতি দিয়ে একথা জানানো হয়েছে।

ক্ষোভ প্রশমনে মাহদি সরকারকে ব্যর্থঅ্যাখ্যা দিয়ে নতুন একটি সরকার গঠনেরও আহবান জানিয়েছেন বিরোধী নেতা আয়াতুল্লাহ আলি আল সিস্তানি।কয়েক সপ্তাহ ধরে চলা এই সরকারবিরোধী আন্দোলনে বিক্ষোভকারীরা দুর্নীতি দূরে কঠোর পদক্ষেপের পাশাপাশি সরকারি সেবার মান বাড়ানো এবং কর্মসংস্থানের সংকট দূর করার দাবি জানাচ্ছে।মাহদির পদত্যাগের ঘোষণাকে দাবি আদায়ের প্রধম ধাপহিসেবেও অ্যাখ্যা দিয়েছে তারা।

রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তোনিও গুটেরেস বিক্ষোভকারীদের ওপর নিরাপত্তা বাহিনীর গুলিবর্ষণের খবরে গভীর উদ্বেগপ্রকাশ করে  সব পক্ষকে সর্বোচ্চ সংযম রাখার আহ্বান জানিয়েছেন

শুক্রবার ইরাকি প্রধানমন্ত্রীর দফতরে বিবৃতিতে বলা হয়, সাংসদরা যেন নতুন একটি সরকার গঠন করতে পারেন, তা করতেই পদত্যাগপত্র জমা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন মাহদি। তবে কবে তিনি পদত্যাগ করবেন তার উল্লেখ করা হয়নি।
কাল রবিবার ইরাকের পার্লামেন্টে উদ্ভূত পরিস্থিতি নিয়ে জরুরি একটি অধিবেশন হওয়ার কথা রয়েছে। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only