বুধবার, ৬ নভেম্বর, ২০১৯

নজরুল ইসলাম কে নিয়ে হাইদ্রাবাদে অনুষ্ঠান কর্মসূচী


পুবের কলম ওয়েব ডেস্ক: বাঙালি আবেগের আরেক নাম কাজী নজরুল ইসলাম। কবি নজরুল ইসলামের সৃষ্টি শুধু বাংলার মধ্যেই সীমাবদ্ধ নেই। বাংলার বাইরেও ছড়িয়ে পড়েছে। কবি নজরুল ইসলামকে দুনিয়ার সামনে তুলে ধরতে হাইদ্রাবাদের বানজারা হিলসের লামাকানে দু'দিন ব্যাপী অনুষ্ঠিত হয় একটি অনুষ্ঠান। 

কলকাতার ছায়ানট ও বাংলাদেশের বাঁশরী অনুষ্ঠানটি আয়োজন করে। বিশিষ্ট সংগীত শিল্পী সোমঋতা মল্লিকের পরিকল্পনা ও পরিচালনায় ২ ও ৩ নভেম্বর অনুষ্ঠিত হয়। সার্বিক সহযোগিতায় ছিল সুর ও ধ্বনি ফাউন্ডেশন। এই সংস্থা হায়দ্রাবাদে বঙ্গ বইমেলারও আয়োজক বলে জানা গেছে     

অনুষ্ঠানের উদ্বোধন করেন অবসরপ্রাপ্ত আইএএস চন্দনা খান। সম্মেলনে ভারত-বাংলাদেশের বহু শিল্পী নজরুল ইসলামের গান, জীবনী ও তাঁর সৃষ্টি নিয়ে আলোচনা করেন। 

জানা যায়, দু'দিন ধরে চলা অনুষ্ঠানে হায়দ্রাবাদে বসবাসরত বহু বাঙালি অংশ নেন। হায়দ্রাবাদে একটি  মেডিসিন রিসার্চ সেন্টারে কর্মরত  যুবক জিয়াউদ্দিন মন্ডল জানান, বাংলার বাইরেও সমান জনপ্রিয় কবি নজরুল ইসলাম। 'তাঁকে নিয়ে আরও জানার আগ্রহ আছে মানুষের মনে আমারও খুব ভালো লাগছে হায়দ্রাবাদে এমন একটি ভালো উদ্যোগ আয়োজিত হল। আয়োজকদের ধন্যবাদ।'


অনুষ্ঠানের শেষ দিন চলচ্চিত্রকার মুজিবর রহমান নির্মিত 'নজরুল জীবন পরিক্রমা' তথ্যচিত্রটি দেখানো হয় বলে জানা গেছে।
চেন্নাইয়ের বাসিন্দা কৃষ্ণাস্বামী জানান, আমি কর্মসূত্রে বহুদিন কলকাতায় ছিলাম। আমি বাংলাকে জানি। আজ হায়দ্রাবাদে এসেছিলাম আত্মীয়ের বাড়িতে শুনলাম এমন এক অনুষ্ঠান হচ্ছে। খুবই ভালো লাগলো দেখে। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only