সোমবার, ২৫ নভেম্বর, ২০১৯

হামলা থেকে ইহুদি পরিবারকে বাঁচিয়ে নেট দুনিয়ায় 'হিরো' মুসলিম মহিলা! (ভিডিয়ো)



পুবের কলম, ওয়েব ডেস্ক, লন্ডন: প্রতিনিয়ত বিদ্বেষমূলক হামলা বা গালিগালাজের স্বীকার হচ্ছে কেউ না কেউ। প্রকাশ্যে সকলের সামনে ঘটনা ঘটলেও প্রতিবাদ করতে কাউকে এগিয়ে আসতে দেখা যায় না। তবে এবার এমন একটি ঘটনার প্রতিবাদ করে নেট দুনিয়া নেটিজেনদের প্রশংসার পাত্রী হয়ে উঠেছেন এক মুসলিম মহিলা। সাহসীকতার সঙ্গে ইহুদি সহযাত্রীর সঙ্গে হতে থাকা অন্যায়ের বিরোধিতা করে এখন সকলের চোখে 'হিরো' আসমা শোয়েখ।আসমার এই সাহসী প্রতিবাদের জন্য ধন্যবাদ জানিয়েছেন সেই ইহুদি সহযাত্রীও।

ঘটনাটি ঘটে গত ২২ নভেম্বর লন্ডনের পাতাল রেলে। সেদিন আক্রান্ত ওই ব্যক্তি পাতাল রেলের চড়ে সহ পরিবারের এক আত্মীয়র বাড়ি যাচ্ছিলেন। হেনডন সেন্ট্রাল থেকে পাতাল রেলে চড়েন তারা। যাচ্ছিলেন কনভেন্ট গার্ডেনের দিকে।


তারা ট্রেনে ওঠার পর এক ব্যক্তি ওই ট্রেনটিতে ওঠে।  পোশক দেখে তাঁদের জিজ্ঞাসা করেন যে, তারা ইহুদি কী না। পরিবারটি তাদের ইহুদি বলে পরিচয় দিলেন, বিদ্বেষমূলক গালিগালাজ করতে থাকে ওই অজ্ঞাত পরিচয় সহযাত্রী। বাইবেল হাতে ইহুদি বিদ্বেষী বার্তা দিতে থাকেন। তার এই বিদ্বেষমূলক কথাবার্তায় পাত্তা না দিলে আরো বেশি করে গলা ফাটিয়ে ওই ইহুদি পরিবারের বিরুদ্ধে গালিগালাজ করতে থাকে। তাদের চাকর করে রাখার কথাও বলে।মারমুখী হয়ে ওঠে ওই ব্যক্তি। ইতিমধ্যে, ওই ব্যক্তিকে পরিবারের ওপর চড়াও হতে দেখে সামনে এগিয়ে আসেন হিজাব পরা আসমা। ব্যক্তিকে এই ভাবে গালিগালাজ করতে বারন করেন। তাঁকে প্রতিবাদ করতে দেখে আরও একজন সহযাত্রীও প্রতিবাদ করেন। আসমার এই সাহসী মানসিকতাকে ক্যামরা বন্দি করতে থাকেন অন্যান্য যাত্রীরা। তাদের মতে, আসমার মত মানুষ পৃথিবীতে শান্তিরবার্তা নিয়ে আসতে পারে। এই ধরনের শিক্ষা ও মানসিকতা একমাত্র পৃথিবী উজ্জ্বল ভবিষ্যত পেতে পারে।

পশ্চিমা দেশগুলিতে প্রচলিত আছে মুসলিম-ইহুদিদের মধ্যে চিরকালীন বিদ্বেষ রয়েছে। কিন্তু আসমা এমন প্রতিবাদে বিশ্বের কাছে এক অন্য বার্তা পৌছে দিল। মানবিক ও সম্প্রতির মুখ দেখল বিশ্ব।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only