শনিবার, ২ নভেম্বর, ২০১৯

কাশ্মীর থেকে শ্রমিকদের ঘরে ফেরানোর জন্য বিশেষ উদ্যোগ রাজ্য সরকারের


পুবের কলম, ওয়েব ডেস্ক, কলকাতা: কাশ্মীরের কুলগ্রামে জঙ্গি হামলায় ৫ জন বাংলার শ্রমিককে হত্যা করা হয়। এই ঘটনায় সারা বাংলা শোকস্তব্ধ। এরই মধ্যে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বাকি শ্রমিকদের ফিরিয়ে আনার জন্য নড়ে বসেছেন। 

শুক্রবার তিনি বলেন, কুলগ্রাম থেকে এখনও পর্যন্ত ৯ জন শ্রমিককে ফিরিয়ে আনা হয়েছে। বাকি, ১৩১ জন শ্রমিককে নিরাপদে ফিরিয়ে আনার জন্য বাংলা থেকে দুজন অফিসারকে জম্মু-কাশ্মীরে পাঠানো হয়েছে।

যে সকল শ্রমিক এখনও কাশ্মীরে আছেন, তারা বাংলার সরকারের কাছে নিরাপদভাবে ঘরে ফিরে আসার আর্জি জানিয়ে ছিলেন।তাই, দুই জন উচ্চপদস্থ পুলিশ অফিসারকে তাদের নিরাপদভাবে ফিরিয়ে আনার তদারকি দিয়ে কাশ্মীরের শ্রীনগরে পাঠানো হয় বলে জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়।

তাদের নিরাপদে ফিরিয়ে আনতে ইতিমধ্যেই একটি বিশেষ ট্রেনের কোচের বন্দোবস্ত করেছে রাজ্য সরকার।এক সরকারি বিবৃতি থেকে জানা যায়, যাঁরা ফিরে আসতে চান, তাঁদের জন্য এই বিশেষ কোচের ব্যবস্থা করা হয়েছে। ক্রমাগত হিংসাত্মক ঘটনা বেড়েই চলেছে জম্মু ও কাশ্মীরে, আর থাকতে চাইছেন না ১৩১ জন শ্রমিক। শ্রমিকদের দাবি, তাঁরা সেখানে আর মোটেই নিরাপদে নই।
উল্লেখ্য, সোপিয়ারে এক ট্রাক চালককে গুলি করে ঝাঁঝরা করার পরের দিন অর্থাৎ গত মঙ্গলবার কুলগামে সন্ত্রাসবাদী হামলা চালায় জঙ্গিরা। এই হামলায় মৃত পাঁচজনের মধ্যে তিনজনকে শনাক্ত করা সম্ভব হয়েছে। এঁরা শেখ কামরুদ্দিন, শেখ মহম্মদ রফিক এবং শেখ মুরনুসুলিন। এছাড়া, গুরুতর আহত হয়েছেন একজন।
এরপরেই ঘটনার তীব্র নিন্দা করে মৃতদের পরিবারকে সমবেদনা জানান মমতা বন্দ্যোপাধ্যায়। বলেন, এই নারকীয় ঘটনার নিন্দা করার ভাষা খুঁজে পাচ্ছেন না তিনি। মুর্শিদাবাদ থেকে কাজ করতে যাওয়া এই পাঁচ মৃত শ্রমিকের পরিবারের পাশে রয়েছে সরকার। প্রয়োজনে সবরকমের সাহায্য করা হবে তাঁদের।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only