শুক্রবার, ২৯ নভেম্বর, ২০১৯

মায়ের গর্ভেই গর্ভবতী নবজাতক।


পুবের কলম ওয়েব ডেস্ক: চিকিৎসা বিজ্ঞানে এমন অনেক ঘটনা ঘটে যা আমাদের সাধারণ মানুষের বোঝার বাইরে। সম্প্রতি কলম্বোর মামাজ লেটিনস হাসপাতালে এমনই একটি অদ্ভূত ঘটনা ঘটেছে। সম্প্রতি সেই হাসপাতালে এক সদ্যোজাত কন্যার জন্ম হয়েছে যে গর্ভবতী। জন্মের সঙ্গে সঙ্গে ওই সদ্যোজাতের অপারেশন করা হয়। অপারেশনের পর সেই সদ্যোজাতের গর্ভস্থ ভ্রূণকে বাদ দেওয়া হয়েছে।

চিকিৎসকদের দাবি, ওই ভ্রূণটি সদ্যোজাতে যমজের। মাতৃগর্ভে ওটা ঠিক মত বৃদ্ধি না পাওয়া এই ধরণে ঘটনা ঘটে। চিকিৎসকরা জানিয়েছেন, শিশুর জন্মের দুই মাস আগে মায়ের আল্ট্রাসাউন্ড পরীক্ষায় দেখা গিয়েছে, শরীরে দুটি আমবিলিক্যাল কর্ডস রয়েছে। তার একটি ভ্রুণের গর্ভের সঙ্গে যুক্ত থাকায় মায়ের গর্ভে থাকাকালীনই গর্ভবতী হয়ে পড়ে সন্তান। যা সত্যিই বিরল। জন্মের পরেই তাই সদ্যোজাতের পেট থেকে বের করে আনা হয় ভ্রূণটিক। যা অপরিণত অবস্থায় ছিল।

মা তার বিষ্ময়সদ্যোজাত কন্যার নাম রেখেছেন ইতজামারা।  হাসপাতালের চিকিৎসকেরা জানিয়েছেন, শিশুটি এখন ভালো আছে এবং ভবিষ্যতে এই অস্ত্রোপচারের জন্য তাকে কোনো ভোগান্তি পোহাতে হবে না।পাঁচ লক্ষ যমজের মধ্যে একটি যমজের ক্ষেত্র এই ধরণের সমস্যা দেখা দেয়।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only