সোমবার, ১৮ নভেম্বর, ২০১৯

৩৭০-র ফলেই লস খাচ্ছে কাশ্মীরের শাল ব্যবসায়ীরা


পুবের কলম,ওয়েব ডেস্ক: জম্মু-কাশ্মীরের ৩৭০ ধারা বাতিলের ফলে রোজকার, কাজ হারিয়েছেন সেখানকার শাল সোয়েটার ব্যবসায়ীরা। কার্যত বাধ্য হয়েই বাংলায় আগমন তাদের। আর এখানে এসেই মুখে হাসি ফুটেছে তাদের। বিগত দু'বছর ধরে সেই শাল ব্যবসায়ীরা ভরপুর শীতের মরসুমে এরাজ্যে এলেও এবার কার্যত কয়েক মাস আগেই আসতে বাধ্য হয়েছেন।
কাশ্মীরের পহেলগাঁও এর বাসিন্দা নাসির আহমেদ এবং রামিজ আহমেদ। পেশায় তারা শাল বিক্রেতা। সারাবছর কাশ্মীরের পর্যটক আনাগোনা থাকে তাতে তাদের কারবার ভালোই চলে। ওই ব্যবসায়ীদের দাবি ৩৭০ ধারা বাতিলের পর সারা রাজ্যে কারফিউ জারি হয়েছে। বিভিন্ন জায়গায় উত্তপ্ত পরিস্থিতি। তার ফলে মার খাচ্ছে কাশ্মীরের পর্যটন ব্যবসা। কাশ্মীরের অর্থনীতির অন্যতম মূল স্তম্ভ হল পর্যটন। আর এই বছর সেই পর্যটক কার্যত শূন্য। অন্যান্য বছর সেই সমস্ত কাশ্মীরি শাল বিক্রেতারা নিজের এলাকা ছেড়ে জানুয়ারি মাস থেকে দেশের বিভিন্ন প্রান্তে তাদের শাল সোয়েটার বিক্রি করতে চলে যায়। কিন্তু এবার বাধ্য হয়েই দু'মাস আগেই বাংলা এসে হাজির হয়েছেন তারা। তার ফলে কাশ্মীরের শাল বিক্রেতারা, ওই দুই ব্যবসায়ী বীরভূম জেলার সিউড়িতে হাজির হয়েছেন তাদের পসরা নিয়ে। সোমবার সিউড়িতে ইনডোর স্টেডিয়ামে তৃণমূল কংগ্রেসের দলীয় কর্মসূচি ছিল। সেখানে সিউড়ি বিধানসভার বুথকর্মী সম্মেলনে উপস্থিত ছিলেন জেলা তৃণমূল সভাপতি অনুব্রত মণ্ডল সহ-সভাপতি অভিজিৎ সিনহা জেলা পরিষদের সভাধিপতি বিকাশ রায় চৌধুরী এবং বিধায়ক অশোক চট্টোপাধ্যায়।
দলীয় কর্মসূচি শেষে ওই দুই শাল বিক্রেতার কাছ থেকে জেলা তৃণমূল সুপ্রিমো অনুব্রত মণ্ডল শাল কিনলেন। এছাড়াও উপস্থিত বহু কর্মীরাও শাল কিনলেন। ওই ক্রেতাদের মধ্যে একজন হলেন শেখ মহিম। তিনি দুবরাজপূর পঞ্চায়েত সমিতির পূর্ত কর্মাধ্যক্ষ। তার দাবি "কাশ্মীরে ৩৭০ ধারা বাতিলের ফলে রুজি রুটি হারিয়ে বাংলাতে এসেছেন শাল বিক্রেতারা। তাই প্রয়োজন না থাকলেও তারা নিজেরা একটি করে শাল ক্রয় করেছেন। তাদের পাশে দাঁড়াতে"। শাল বিক্রেতা নাসির আহমেদ বলেন," আমরা এর আগে মাস দুয়েকের জন্য ভিন রাজ্যে ব্যবসা করতে যেতাম। কিন্তু এবার ৩৭০ ধারা বাতিলের ফলে কাশ্মীর এখন পর্যটকশূন্য। ভিন রাজ্যের পর্যটকরা একমাত্র আমাদের ভরসা। তাই আমরা বাধ্য হয়েই দেশের বিভিন্ন প্রান্তে চলে যাচ্ছি শাল বিক্রি করতে। আমরা চাই ৩৭০ ধারা ফের লাগু হোক এবং কাশ্মীরের শান্তি ফিরে আসুক। বাংলা মানুষ আমাদের পাশে দাঁড়িয়েছে। তাদেরকে ধন্যবাদ"।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only