শনিবার, ৯ নভেম্বর, ২০১৯

ভারতীয় বংশোদ্ভূত গাজালা হাশমি ভার্জিনিয়ার মুসলিম নারী সিনেটর নির্বাচিত হয়ে নজর কেড়েছেন


পুবের কলম ওয়েব ডেস্ক :  ভারতের হায়দরাবাদের কন্যা গজালা হাশমি (৫৫) ইতিহাস সৃষ্টি করেছেন। শৈশবে মুন্নি নামে পরিচিত ভারতীয় বংশোদ্ভূত গজালা হাশমি ভার্জিনিয়া থেকে প্রথম ভারতীয়-আমেরিকান সিনেটর নির্বাচিত হয়েছেন। ভারতীয়-আমেরিকান গজালা হাশমি ভার্জিনিয়া রাজ্য সিনেটে প্রথম মুসলিম নারী হিসেবে নির্বাচিত হয়ে ইতিহাস সৃষ্টি করেছেন বলে বিশ্লেষকরা মনে করছেন।   

আমেরিকার ভার্জিনিয়ায় ডেমোক্র্যাট পার্টির গাজালা হাশমি বর্তমান রিপাবলিকান সিনেটর গ্লেন স্টুয়ার্টভেন্টকে পরাজিত করে গোটা দেশের নজর কেড়েছেন। নির্বাচনি প্রচারণায় তিনি শিক্ষা, বন্দুক নিয়ন্ত্রণ ও স্বাস্থ্যসেবার উন্নতি বিষয়কে ইস্যু করেছিলেন।

গাজালা হাশমি হলেন ভার্জিনিয়া রাজ্যের সেবা প্রদানকারী প্রথম মুসলিম-আমেরিকান নারী এবং প্রথম ভারতীয়-আমেরিকান নারী। তাঁর জন্ম ভারতে। পরে তিনি পরিবারের সঙ্গে আমেরিকায় চলে যান। মার্কিন রাজনীতিতে মুসলিম নারীদের  অংশগ্রহণ বেড়েছে। গাজালা এমন এক সময়ে জিতেছেন যখন মুসলিম নারীরা মার্কিন রাজনৈতিক দৌড়ে সক্রিয়ভাবে অংশ নিচ্ছেন। গত বছর, ইলহান ওমর এবং রাশিদা তালিব মার্কিন কংগ্রেসে জায়গা করে নেওয়া প্রথম ও দ্বিতীয় মুসলিম নারী ছিলেন।

গাজালা হাশমি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার আগে রেনল্ডস কমিউনিটি কলেজের সেন্টার ফর এক্সেলেন্স ইন টিচিং অ্যান্ড লার্নিং-এর পরিচালক পদ থেকে ইস্তফা দিয়েছিলেন। তিনি গত দুই দশক ধরে বিভিন্ন সক্ষমতায় শিক্ষক হিসাবে কর্মরত ছিলেন। ৫ নভেম্বর  অনুষ্ঠিত হওয়া নির্বাচনকে কেন্দ্র করে প্রচারের সময় তিনি এ কথার উপরে জোর দিয়েছিলেন যে গজালা হাশমি এক আমেরিকান নাম।

গাজালা হাশমি ভারতের হায়দরাবাদে এক উচ্চশিক্ষিত পরিবারে জন্মগ্রহণ করেছিলেন। তিনি চার বছর বয়সে মার্কিন যুক্তরাষ্ট্রে এসেছিলেন। শৈশবে তাঁর পরিবারের সদস্যরা তাঁকে 'মুন্নি' নামে ডাকতেন। নির্বাচনে তিনি রিপাবলিকান পার্টির প্রার্থী গ্লেন স্টুয়ার্টভেন্টকে পরাজিত করেছেন। তাঁর জয়ের ফলে ডেমোক্র্যাটরা ক্ষমতায় আসতে পেরেছে। গাজালা হাশমি জর্জিয়া সাউদার্ন দক্ষিণ ইউনিভার্সিটি থেকে বিএ ডিগ্রি অর্জনের পরে এমরি বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেছেন। এক সাক্ষাৎকারে তিনি বলেন,  ‘আমেরিকার মুসলিমরাও অন্য মুসলিমদের মতোই।’

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only