বুধবার, ৬ নভেম্বর, ২০১৯

হার্টে ফুটো! অস্ত্রোপচার ছাড়াই চিকিৎসা সম্ভব



পুূবের কলম ওয়েব ডেস্ক কোকাইলি: পৃথিবী এমন বহু শিশুই জন্মায় যাদের হার্টে ফুটো রয়েছে। নবজাতকের এমন ত্রুটিকে চিকিৎসাবিদ্যার পরিভাষায় 'ভেন্টাকুলার স্কেপটেল ডিফেক্ট' বলা হয়।কোনও শিশুর এমন হৃদজনিত সমস্যা থাকলে তা তার ভবিষ্যতের জন্য ভয়ঙ্কর হতে পরে। হ্রদযন্ত্রে এমন ত্রুটির অনেক সময় চিকিৎসকরা অস্ত্রোপচারের পরামর্শ দিয়ে থাকেন। একরত্তি সন্তানের মঙ্গল চেয়ে অভিভাবকরা সেই পথই অবলম্বন করতে বাধ্য হন। কিন্তু সম্প্রতি তুরস্কের এক শিশু বিশেষজ্ঞের দাবি, যে ওপেন হার্ট সার্জারি ছাড়াও এই ধরণের হ্রদযন্ত্রের ত্রুটি সারানো সম্ভব।

তুরস্কের কোকাইলি বিশ্ববিদ্যালয়ের ইভেক জেইনেপ আকগুন জানিয়েছেন, এই পদ্ধতিতে শিশু ভূমিষ্ঠ হওয়ার আগে থেকে বিষয়টির ওপর নজর রাখেন চিকিৎসকরা।এর জন্য কোন পাম্প বা হার্ট ও ফুসফুসের মেশিন নবজাতকের শরীরে আলাদা করে ঢোকাতে হয় না। পায়ের  শিরার মাধ্যমে শিশুদের হদযন্ত্রের এমন ত্রুটি সারানো সম্ভব।

বিশ্ববিদ্যালয়ের চিলড্রেন হেলথ এণ্ড ডিজিস বিভাগের বিশেষজ্ঞ আকগুন জানিয়েছেন, এমন চিকিৎসার জন্য প্রায় এক থেকে দু ঘণ্টা সময় লাগে এবং ২৪ ঘণ্টার মধ্যে রোগীকে ছেড়ে দেওয়া হয়।বিশেষজ্ঞরা জানিয়েছেন, হাজারের মধ্যে ৮টি শিশুর এই ধরণের হৃদযন্ত্রের ত্রুটি নিয়ে জন্মায়।



একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only