মঙ্গলবার, ৫ নভেম্বর, ২০১৯

কারবালায় ইরানি দূতাবাসে প্রবেশের চেষ্টা, হত ৩ ইরাকি


পুবের কলম ডিজিটাল ওয়েব ডেস্কঃ ইরাকের কারবালায় অবস্থিত ইরানি কনস্যুলেটে প্রবেশের চেষ্টা করলেন কয়েকজন। তাদের বাধা দিতে গিয়ে নিরাপত্তাবাহিনীকে গুলি চালাতে হয়। তাদের ছোড়া গুলিতে মৃত্যু হয় ৩ জনের। ইরাকে সরকারবিরোধী আন্দোলন চলছে। এর মধ্যেই রবিবার টায়ার জ্বালিয়ে কারবালা থেকে ইরানকে চলে যাওয়ার স্লোগান তোলে একদল। তারাই এ দিন কনস্যুলেটের সামনে জড়ো হয়। ব্যারিকেড ভেঙে ভিতরে প্রবেশ করার চেষ্টা করে।
সম্প্রতি কর্মসংস্থান সংকট, নিম্নমানের সরকারি পরিষেবা এবং দুর্নীতির অভিযোগ তুলে বাগদাদের রাজপথ উত্তাল হয়ে ওঠে। কয়েক হাজার বিক্ষোভকারী কোনও নির্দিষ্ট রাজনৈতিক দলের অনুসারী না হয়েও রাষ্ট্রীয় কার্যক্রমে অনিয়মের বিরুদ্ধে প্রতিবাদ শুরু করেছেন। নিরাপত্তা বাহিনী টিয়ার গ্যাস ও গুলি চালিয়ে তাদের ওপর চড়াও হয়। এতে বিক্ষোভ আরও জোরালো হয়ে ওঠে। এই আন্দোলনে বিদেশি হস্তক্ষেপ নিয়ে সোচ্চার হয় বিক্ষোভকারীরা।
জানা গিয়েছে, রবিবার সরকারি বিরোধী বিক্ষোভ চলার সময় একদল সেই বিক্ষোভকারীদের সঙ্গে মিশে গিয়ে ইরান বিরোধী স্লোগান দিতে শুরু করে। তবে এ দিনের ঘটনায় দূতাবাসের তেমন ক্ষতি হয়নি। তবে দূতাবাসের সামনে বাড়তি নিরাপত্তারক্ষীর মোতায়েন করা হয়েছে। এই সমস্ত বিক্ষোভকারীদের দাবি, বিদেশি শক্তিগুলি নিজেদের প্রভাব বিস্তারের জন্য ইরাককে ‘প্রক্সি রণাঙ্গন’ হিসাবে ব্যবহার করছে।
এ দিকে বিক্ষোভকারীদের অবিলম্বে আন্দোলন বন্ধের আহ্বান জানিয়েছেন ইরানি প্রধানমন্ত্রী আদিল আবদুল মাহদি। তিনি বলেছেন, এই আন্দোলনের ফলে দেশের মারাত্মক অর্থনৈতিক ক্ষতি হচ্ছে। কয়েকশো কোটি ডলারের ক্ষতি হয়েছে। তাই এই বিক্ষোভ অবিলম্বে বন্ধ করতে হবে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only