শনিবার, ২৩ নভেম্বর, ২০১৯

সর্বশিক্ষা অভিযানের প্রাপ্য টাকা দিচ্ছে না বলে অভিযোগ রাজ্যের


পুবের কলম ওয়েব ডেস্ক : কেন্দ্রীয় সরকার সর্বশিক্ষা অভিযানের প্রাপ্য  টাকা দিচ্ছে না বলে রাজ্য সরকারের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে। এমনকী মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চিঠি লিখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বকেয়া টাকা দিতে অনুরোধ করাতেও প্রাপ্য টাকা থেকে রাজ্য বঞ্চিত থেকে গিয়েছে।

রাজ্য শিক্ষা দফতরের অভিযোগ, শিক্ষার অধিকার আইন মেনে এরাজ্যে নিযুক্ত প্রাথমিক ও উচ্চ প্রাথমিকের শিক্ষক-শিক্ষিকাদের বেতন খাতে বকেয়া টাকা দিচ্ছে না কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক। তিন বছরে বেতন খাতেই পাওনা দাঁড়িয়েছে ৩ হাজার ৩৪০ কোটি টাকা।

রাজ্য শিক্ষা দপ্তরের দাবি, ২০০৯ সালের শিক্ষার অধিকার আইনের শর্ত অনুযায়ী  রাজ্যে প্রাথমিক ও উচ্চ প্রাথমিকে শিক্ষক-ছাত্র অনুপাত ১:৩০ এবং ১:৩৫ থাকা বাধ্যতামূলক। সেই শর্ত মানতে গিয়ে ২০১৫-১৬ থেকে ২০১৭-১৮ পর্যন্ত সর্বশিক্ষা অভিযানের অধীনে সরকার বাড়তি শিক্ষক-শিক্ষিকা নিয়োগ করেছে।  

সর্বশিক্ষা অভিযান প্রকল্পের ৬০ ভাগ টাকা দেয় রাজ্য সরকার, বাকিটা দেওয়ার কথা কেন্দ্রীয় সরকারের। কিন্তু বাড়তি শিক্ষক নিয়োগের পরে বেতনের অর্থ রাজ্যকে দেয়নি কেন্দ্রীয় সরকার। বকেয়া অর্থের পরিমাণ দাঁড়িয়েছে ৩ হাজার ৩৪০ কোটি টাকা।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only