শুক্রবার, ১৫ নভেম্বর, ২০১৯

মহারাষ্ট্রে এনসিপি-কংগ্রেস-শিবসেনা জোট সরকার গঠিত হবে : শারদ পাওয়ার



এনসিপি প্রধান শারদ পাওয়ার
পুবের কলম ওয়েব ডেস্ক : মহারাষ্ট্রে এনসিপি-কংগ্রেস-শিবসেনা জোট সরকার গঠিত হবে এবং সেই সরকার নির্ধারিত পাঁচ বছর মেয়াদ পূর্ণ করবে বলে এনসিপি প্রধান শারদ পাওয়ার জানিয়েছেন। তিনি আজ  (শুক্রবার) ওই মন্তব্য করেন।

রাজ্যটিতে কোনও দলই এককভাবে সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় সরকার গঠন নিয়ে অচলাবস্থার মধ্যে গত (মঙ্গলবার) সেখানে রাষ্ট্রপতি শাসন জারি করা হয়েছে। মহারাষ্ট্রে এতদিন বিজেপি-শিবসেনা জোট সরকার ক্ষমতাসীন ছিল। কিন্তু সাম্প্রতিক নির্বাচনে ফল প্রকাশের মধ্যে মুখ্যমন্ত্রী পদ ও ক্ষমতার ভাগাভাগি নিয়ে দু’দলের মধ্যে দ্বন্দ্বের জেরে ওই জোট ভেঙে যায়। এরপরেই রাজ্যটিতে বিজেপিকে বাদ দিয়ে বিকল্প সরকার গঠন করার তোড়জোড় শুরু হয়।

এ প্রসঙ্গে কংগ্রেসের সিদ্ধান্তের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে পশ্চিমবঙ্গের সাবেক এমপি, কংগ্রেসের সিনিয়র নেতা ও কলকাতা হাইকোর্টের বিশিষ্ট আইনজীবী সরদার আমজাদ আলী ‘পুবের কলম’ প্রতিবেদককে বলেন, ‘কংগ্রেস তো তাহলে বিজেপি’র সঙ্গেও যেতে পারে! কংগ্রেসে যদি বিজেপিকে রুখতে শিবসেনার সঙ্গে সরকার গঠন করে, তাহলে কংগ্রেস যেকোনো দলের সঙ্গে যেতে পারে। শিবসেনার লোকেরাই তো ওখানে একসময় বাঙালিদের মারছিল। শিবসেনার মূল আরাধ্য তো শিবাজি। কংগ্রেস যদি ওই সিদ্ধান্ত নেয় (শিবসেনার সঙ্গে সরকার গঠন) তা কংগ্রেসের সম্পূর্ণ নীতি বিরুদ্ধ ব্যাপার। সম্পূর্ণ আদর্শ বিরুদ্ধ ব্যাপার।’  



আইনজীবী সরদার আমজাদ আলী
এদিকে, মহারাষ্ট্রের সাবেক মুখ্যমন্ত্রী ও বিজেপি নেতা দেবেন্দ্র ফড়নবিস শিবসেনা-এনসিপি-কংগ্রেসের সরকার ছয় মাসও টিকবে না বলে এরআগে কটাক্ষ করেছিলেন। তাঁর সেই মন্তব্যের প্রেক্ষিতেই আজ এনসিপি প্রধান ও রাজ্যটির সাবেক মুখ্যমন্ত্রী শারদ পাওয়ার কটাক্ষ করে বলেন, ‘বেশ কিছু বছর ধরে দেবেন্দ্র ফড়নবিসকে চিনি। কিন্তু উনি যে জ্যোতিষীও ছিলেন, তা জানা ছিল না!’  সরকার তো গঠন হবেই এবং তা মেয়াদও সম্পূর্ণ করবে। এই জোট সরকার যাতে পাঁচ বছর পূর্ণ করে তা নিশ্চিত করেই আমরা ছাড়ব।’

এদিকে, গণমাধ্যমের বিভিন্ন সূত্র বলছে, শিক্ষা ক্ষেত্রে মুসলিমদের পাঁচ শতাংশ সংরক্ষণে যাতে বিরোধিতা না করা হয় সেই বিষয়ে শিবসেনার থেকে প্রতিশ্রুতি আদায় করে নিয়েছে কংগ্রেস দল। এরআগে কংগ্রেস-এনসিপি জোট ক্ষমতায় থাকাকালীন শিক্ষায় মুসলিমদের জন্য পাঁচ শতাংশ সংরক্ষণে উদ্যোগ নিয়েছিল। কিন্তু পরবর্তীতে ক্ষমতায় এসে বিজেপি-সেনা জোট সেই উদ্যোগ বাতিল করে দেয়। সেজন্য এবার আগেভাগেই শিবসেনার কাছ থেকে প্রতিশ্রুতি আদায়ে সমর্থ হয়েছে কংগ্রেস।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only