সোমবার, ২৫ নভেম্বর, ২০১৯

বিস্ময় শিশু, এক ধড়ে দুটি মাথা, তিনটি হাত!

পুবের কলম ওয়েব ডেস্ক: দুনিয়ার এমন অনেক ঘটনা ঘটে, যা সাধারণ মানুষের বোধগম্য নয়। এমনই এক ঘটনা ঘটল মধ্যপ্রদেশের বিদিশা শহরে। সেখানে একই ধড়ে দুই দুটি মাথা ও তিনটি হাত নিয়ে জন্মেছে এক শিশু এই বিরল ঘটনায় চাঞ্চল্য ছরিয়েছে গোটা মধ্যপ্রদেশ জুড়ে। হাসপাতাল সূত্রে খবর, নবজাতক ও তার মা সুস্থ আছে।
চিকিৎসদের দাবি, এই ঘটনা অত্যন্ত বিরল। চিকিৎসার পরিভাষায় ওই শিশুটি আসলে 'কনজয়েন্ট টুইন্স' অর্থাৎ  যমজ। মাতৃগর্ভে যমজ ভ্রুণ বেড়ে ওঠার সময় অনেক সময় এই ধরণের ত্রুটি দেখা যায়। একই ভ্রুণে সঙ্গে আরও একটি অপরিণত ভ্রুণ সংযুক্ত হয়ে যাওয়ার কারণে এই ঘটনা ঘটতে পারে। প্রতি ১০ লাখ যমজ সন্তান জন্মের ক্ষেত্রে এই ঘটনা ঘটতে পারে। ওই প্রসূতির দেড় বছর আগে বিয়ে হয়। এই নবজাতকই তাঁর প্রথম সন্তান। 
গর্ভাবস্থায় প্রসূতির নিয়মিত চেক-আপ হয়ে ছিল। সোনোগ্রাফি রিপোর্টে জানা গিয়ে ছিল যে ওই মহিলা যমজ সন্তানের মা হতে চলেছেন। কিন্তু প্রসবের সময় এই কাণ্ড ঘটায় হতভম্ব হয়ে গিয়েছেন প্রসূতির পরিবারের লোকজন। চিকিৎসকদের দাবি, এই ধরণের সংযুক্ত যমজের ক্ষেত্রে সুস্থভাবে বেঁচে থাকাটা খুবই দুষ্কর। তাই নবজাতকে তারা তত্ত্বাবধানে রেখেছেন। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only