সোমবার, ১৮ নভেম্বর, ২০১৯

শ্রীলংকার নয়া প্রেসিডেন্টের শপথগ্রহণ



পুবের কলম ওয়েব ডেস্ক: সোমবার শ্রীলংকার নতুন প্রেসিডেন্ট হিসাবে শপথ গ্রহণ করলেন গোটাবে রাজাপাকসে।তাকে শপথবাক্য পাঠ করান প্রধান বিচারপতি জয়ন্ত জয়সুরিয়া।শ্রীলংকার অনুরাধাপুরা শহরের একটি প্রাচীন বৌদ্ধ মন্দিরে শপথ নেন তিনি। 

এরপর জাতির উদ্দেশ্যে ভাষণ দিতে গিয়ে জনগণের নিরাপত্তা রক্ষার প্রতিশ্রুতি দেন তিনি।একই সঙ্গে তামিল সংখ্যালঘু এবং মুসলিমদেরকেও তাকে সমর্থন জানানোর আহ্বান জানিয়েছেন। গোটাবে বলেন, সংখ্যাগরিষ্ঠ সিংহলী জনগোষ্ঠী তার জয়ে বড় ভূমিকা রেখেছে। তারপরও দেশের ভবিষ্যৎ উন্নয়নের জন্য নতুন প্রেসিডেন্ট হিসাবে তিনি তামিল এবং মুসলিমদেরও সমর্থন আশা করেন।

চলতি বছর ইস্টার সানডের দিন শ্রীলংকায় সিরিজ বিস্ফোরণের পর রাজাপাকসে তার নির্বাচনী প্রচারে মানুষকে নিরাপত্তার আশ্বাস দিয়েছিলেন। শপথ গ্রহণের একই প্রতিশ্রুতি দেন তিনি। বলেন, “দেশের জাতীয় নিরাপত্তা নিশ্চিত করাটাকেই আমি আমার সরকারের প্রথম ও প্রধান দায়িত্ব বলে মনে করি। তাই দেশকে সন্ত্রাস, সংগঠিত অপরাধ কর্মকাণ্ড, ডাকাতি এবং তোলাবাজি থেকে বাঁচাতে আমরা রাষ্ট্রের নিরাপত্তা ব্যবস্থাকে নতুন করে গড়ে তুলব।'একইসঙ্গে রাজাপাকসে সিংহলী সংস্কৃতি, ঐতিহ্য রক্ষারও প্রতিশ্রুতি দেন। 

অন্যদিকে, বৈদেশিক সম্পর্কের ক্ষেত্রে নিরপেক্ষ অবস্থান বজায় রাখা হবে জানান। ৭০ বছর বয়সী গোটাবে রাজাপাকসে শ্রীলংকার গৃহযুদ্ধের সময় প্রতিরক্ষামন্ত্রী ছিলেন। তিনি প্রাক্তণ প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসের ভাই। তামিল গেরিলাদের পরাস্ত করে তিনি দীর্ঘ বিচ্ছিন্নতাবাদী যুদ্ধের অবসান ঘটিয়ে ব্যাপক প্রশংসা কুড়িয়েছিলেন।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only