শুক্রবার, ২২ নভেম্বর, ২০১৯

ইমামদের কেন প্রশিক্ষণ দিতে উদ্যোগী হল জার্মানি?



পুবের কলম ওয়েব ডেস্ক, বার্লিন: সম্প্রতি ইমামদের প্রশিক্ষণ দেওয়ার উদ্যোগ নিয়েছে জার্মানি। কয়েকদিনের মধ্যে এই পরিকল্পনা স্বল্প পরিসরে শুরু হতে চলেছে। সফলতা আসলে পুরো দেশেই এই পরিকল্পনা বাস্তবায়িত করা হবে।

জার্মানিতে ৪৫ লক্ষ মুসলিম বসবাস করেন। তাদের মধ্যে সংখ্যাগরিষ্ঠ মুসলিম তুর্কি বংশোদ্ভূত। এদেশে ৩০ লক্ষের বেশি মুসলিম তুরস্ক থেকে এসছেন। ইমামরা বেশির ভাগই তুর্কি মুসলিম। তাই তুরস্কের প্রভাবও তাদের মধ্যে বেশি দেখা যায়।সেখানকার বসবাসকারী মুসলিমদের মধ্যে থেকে তুরস্কের প্রভাব কাটানোর জন্যই এই প্রচেষ্টা চালাচ্ছে জার্মানি। জানা গিয়েছে, এত দিন পর্যন্ত তুরস্ক থেকেই ইমামদের প্রশিক্ষণ নিয়ে আসতে হত। এছাড়া তাদের বেতনও তুরস্কের অনুদানে চলে। দেশটিতে ৯০০ মসজিদ রয়েছে। ইমামদের মধ্যে বেশিরভাগ তুরস্কের সমর্থন।

তাই সেখানে বসবাসকারী মুসলিমদের জার্মানির প্রতি আনুগত্য সৃষ্টি করতে ইমামদের প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা করছে সেদেশের সরকার। এতদিন ভাষা ও সাংস্কৃতিক প্রতিবন্ধকতার জন্য জার্মান সরকার এদিকে নজর দেয়নি। তবে সেখানে বসবাসকারী মুসলিমদের মধ্যে তুরস্ক প্রভাব বিস্তারে জার্মান সরকার তাদের প্রভাব খাটাতে পাচ্ছে না।  দেশেটির স্বরাষ্ট্র মন্ত্রকের আর্থিক সহায়তায় আসনাবরুক বিশ্ববিদ্যালয়ে একটি বিভাগ গড়ে তোলা হয়েছে। এবিভাগের প্রশিক্ষকরা ইমামদের প্রশিক্ষন দেবে।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only