সোমবার, ১১ নভেম্বর, ২০১৯

পদত্যাগী বলিভিয়ার প্রেসিডেন্টকে আশ্রয় দেবে মেক্সিকো



পুবের কলম,ওয়েব ডেস্ক,সুক্রে: বিক্ষোভের চাপে পদত্যাগ করেছেন বলিভিয়ার প্রেসিডেন্ট ইভো মোরালস।এর আগে পু্নর্নির্বাচন করার ঘোষণা করেন। প্রেসিডেন্ট ইভো বলেন, আমি প্রেসিডেন্ট পদ থেকে সরে দাঁড়াচ্ছি। তারপরেই ভাইস প্রেসিডেন্ট আলভারো গার্সিয়া লিনেরা এবং সিনেট প্রেসিডেন্ট আদ্রিয়ানা সালভাতিয়েরাও পদত্যাগ করেন।

এদিকে মেক্সিকো জানিয়েছে, তারা বলিভিয়ার প্রেসিডেন্ট ইভো মোরালসকে আশ্রয় দেওয়ার প্রস্তাব দিয়েছে। মেক্সিকোর তরফ থেকে এই প্রস্তাব দেওয়া হয়। এর আগে ২০ সরকারি কর্মকর্তা এবং আইনপ্রণেতা মেক্সিকোতে রাজনৈতিক আশ্রয় চেয়েছেন।

বলিভিয়ার লা পাজ শহরে অবস্থিত মেক্সিকো দূতাবাস থেকে তারা মেক্সিকোতে রাজনৈতিক আশ্রয় চাওয়ার পরেই বলিভিয়ার প্রেসিডেন্টকে আশ্রয় দেয়ার প্রস্তাব দেওয়া হয়।

মেক্সিকোর বিদেশমন্ত্রী মার্সেলো এবরার্ড এক টুইট বার্তায় বলেন, রাজনৈতিক আশ্রয়ের ঐতিহ্য ধরে রেখে বলিভিয়ার ২০ সরকারি কর্মকর্তা ও আইনপ্রণেতার আশ্রয়ের অনুরোধ গ্রহণ করা হয়েছে। সেই সঙ্গে আমরা প্রেসিডেন্ট ইভো মোরালসকেও রাজনৈতিক আশ্রয়ের প্রস্তাব দিচ্ছি।

বিরোধী দলের প্রার্থী কার্লোস মেসা বলেন, বিশ্বকে একটি শিক্ষা দিল বলিভিয়া। আগামী দিনে বলিভিয়া হবে একটি নতুন দেশ হবে।

গত ২০ অক্টোবর দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে সুস্পষ্ট কারচুপির অভিযোগ প্রমাণিত হওয়ায় আন্তর্জাতিক পর্যবেক্ষকরা নির্বাচনের ফলাফল বাতিল করার আহ্বান জানায়। কারচুপির বিষয়ে অভিযোগ ওঠার পর থেকেই গত কয়েক সপ্তাহ ধরে বলিভিয়ায় সরকারবিরোধী বিক্ষোভ শুরু হয়।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only