শুক্রবার, ১ নভেম্বর, ২০১৯

ইউনেস্কোর হেরিটেজের তালিকায় তুর্কি শহর

টার্কিস ডিলাইট

পুবের কলম ওয়েব ডেস্ক, আঙ্কারা: ইউনেস্কোর ঐতিহ্যবাহী সৃজনশীল শহরের তালিকায় জায়গা করে নিল তুরস্কের পশ্চিমাঞ্চলীয় প্রদেশ আফওনকারাহিসার।স্থানীয় ঐতিহ্যবাহী খাবারের জন্য এই শহরকেও হেরিটেজের তকমা দিল রাষ্ট্রসংঘের সংস্কৃতি বিষয়ক এই সংস্থা। এর আগে দেশটির উত্তরপূর্বাঞ্চলীয় প্রদেশ গাজিয়ানতেপ এবং উত্তরাঞ্চলীয় প্রদেশ হাতায়ে প্রদেশকেও এই তালিকায় অন্তর্ভুক্ত করে ছিল ইউনেস্কো।

তুরস্কের ঐতিহ্যবাহী মিষ্ঠান্ন 'টার্কিস ডিলাইটস্' সহ বেশ কয়েকটি খাবারের জন্যই এই শহরকে নিজেদের তালিকায় অন্তর্ভুক্ত করেছে বিশ্বের এই সংস্কৃতি বিষয়ক সংস্থাটি। জানা গিয়েছে, ওই অঞ্চলের তৈরি হওয়া  সুকুক, কিসকেক মতো ঐহিত্যাবাহী খাবারকেও হেরিটেজের তালিকায় অন্তর্ভূক্ত করা হয়েছে।সুকুক ও কিসকেক দুটি মশলাদার খাবার।সুকুক হল একটি মশলাদার সসেজ এবং কিসকেক আটা, বিফ এবং মাখন দিয়ে তৈরি এই খাবার। এছাড়া আলু দিয়ে তৈরি রুটিও ইউনেস্কোর ব্র্যান্ড হওয়ার তালিকায় অন্তর্ভূক্ত হতে চলেছে।
কিসকেক

তুরস্কের ২৪ প্রতিনিধি দলের নিরন্তর প্রচেষ্টায় প্রদেশটিকে হেরিটেজের তালিকায় আনতে পারা গেল। এই প্রতিনিধি দলে ছিলেন গভর্নর দফতর, মিউন্সিপ্যালিটি এবং সরকারি ও বেসরকারি ডেভলপমেন্ট এজেন্সির প্রতিনিধিরা।

আফওনকারাহিসার-র অঞ্চলের প্রসিদ্ধ হোটেল গ্রুপের ম্যানেজর আলী গুমুসান জানিয়েছে, এক বছর আগেই প্রদেশটিকে হেরিটেজের তালিকায় অন্তর্ভূক্ত করার জন্য প্রক্রিয়া শুরু হয়।বর্তমানে এটি একটি ব্র্যান্ড শহরে পরিণত হয়েছে। প্রদেশটির গভর্নর মুস্তাফা তুতুলমাজ সারা বিশ্বের কাছে নিজেদের শহরের ঐতিহ্য ও সংস্কৃতি তুলে ধরার জন্য এই তকমা প্রয়োজনীয় ছিল।    

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only