মঙ্গলবার, ২৬ নভেম্বর, ২০১৯

৪২ ভাগ নারী সন্তান জন্ম দেওয়ার সময় হেনস্তার শিকার হন!



পুবের কলম ওয়েব ডেস্ক, নিউইয়র্ক: নারী নির্যাতন নিয়ে সদ্যই ফ্রান্সের রাস্তায় বিক্ষোভ দেখিয়ে ছিলেন সেখানকার মহিলারা।নারী নির্যাতন নিয়ে একটি চাঞ্চল্যকর তথ্য নিয়ে এসেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার দাবি, তাদের গবেষণায় দেখা গিয়েছে চলতি বছরের অক্টোবর মাস পর্যন্ত প্রায় ৪২ ভাগ নারী সন্তান জন্ম দেওয়ার সময় নানাভাবে হেনস্তার শিকার হন। ২০১৬ জন সন্তান জন্মদাত্রী মা-কে পর্যবেক্ষণ ও সন্তানের জন্মের পর ২৬৭২ জন নারীর সাক্ষাৎকার নেওয়া হয়ে ছিল। তাদের অভিজ্ঞতা ও বয়ানের ভিত্তিতে এই রিপোর্ট তৈরি করা হয়েছে।

সারা বিশ্বেই নারীরা বৈষম্য ও নির্যাতনের শিকার হন। কিন্তু ঘানা, গিনি, নাইজেরিয়া ও মায়ানমারের মত দেশ গুলিতে নারীরা বেশি বৈষম্যের শিকার। সেখার এক তৃতীয়াংশ মহিলাই নির্যাতনের মুখোমুখি হন।

গবেষণায় অংশ নেওয়া ৩০ শতাংশ মহিলার দাবি, তাদের অনুমতি ছাড়াই সন্তান প্রসব করতে সিজার পদ্ধতি অবলম্বন করেছেন চিকিৎসকরা। ৫৭ শতাংশ মহিলা জানিয়েছেন, সন্তান জন্মের পর কোনও ব্যাথা নিরাময়ের ওষুধ দেওয়া হয়নি। এমনকি সন্তান প্রসবের পর হাসপাতালের বিল না মেটানো তাদের সেখানে আটকে রাখা হয়ে ছিল। হাসপাতাল কর্তৃপক্ষ তাদের ছুটি দিতে রাজি হননি। তাতে মানসিক ভাবে হেনস্তার শিকার হয়েছেন তারা।  


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only