বৃহস্পতিবার, ২১ নভেম্বর, ২০১৯

অনুমোদনের অপেক্ষায় টালা ব্রিজের নয়া মডেল

ছবি-সন্দীপ সাহা

পুবের কলম ওয়েব ডেস্ক, কলকাতা: সম্প্রতি ঐতিহ্যবাহী টালা ব্রিজ নতুন করে গড়ার উদ্যোগ নিয়েছে কলকাতা পুরসভা। দীর্ঘদিনের ব্রিজটির শহর ও শহরতলীর এক যোগসূত্র হয়ে উঠে ছিল। কিন্তু সংস্কারের অভাবে করুন অবস্থা ধুঁকতে থাকে এই ব্রিজ।

কলকাতা পুরসভার ইঞ্জিনিয়াররা এই ব্রিজের স্বাস্থ্য পরীক্ষা করতে গিয়ে দেখেন পুরনো কঠামোর এই ব্রিজটি ফের নতুন ধাঁচে গড়া ছাড়া কোনও উপায় নেই। তাই নতুন করে এটিকে গড়ে তোলার উদ্যোগ নেয় পুরসভা।

বৃহস্পতিবার ঐতিহ্যবাহী এই ব্রিজের নতুন কাঠামোর একটি প্রাথমিক মডেল প্রকাশ্য করা হয়েছে। পুরো কমিশনার খলিল আহমেদ-এর কাছে এটিকে পেশ করা হয়। ব্রিজটির তৈরি করছেন মূলত কেএমডিএ, কেএমসি ও রেলের ইঞ্জিনিয়াররা।

মডেলটির চূড়ান্ত অনুমোদন করা হবে মহাকরণের ইঞ্জিনিয়ারদের রিপোর্টের ভিত্তিতে। টালা ব্রিজের যে অংশটি রেলের উপর বা রেললাইনের উপরের দিক দিয়ে যাবে সেই অংশটি রেল এর ইঞ্জিনিয়াররা তৈরি করবে। বাকি দুই দিকের অ্যাপ্রোচ রোড ও ব্রিজের কাজ করবে কেএমডিএ ও কেএমসিএ ইঞ্জিনিয়াররা। পুরো বিষয়টির টেকনোলজিকাল পোস্ট চাই ইঞ্জিনিয়ারিং সাপোর্ট দেবে মহাকরণের বিশেষজ্ঞরা।পাশাপাশি এই ব্রিজের কাঠামোয় কোন খুঁত আছে কিনা সে বিষয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞদের মতামত নেওয়া হবে বলে পুরসভা সূত্রে জানা গিয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only