শনিবার, ৩০ নভেম্বর, ২০১৯

লন্ডন ছুরি হামলা, সন্ত্রাসের দায়ে সাজা খেটেছে অভিযুক্ত



পুবের কলম ওয়েব ডেস্ক, লন্ডন:শুক্রবার লন্ডন ব্রিজে ছুরি হামলায় নিহত হয়েছে দু'জন। আহত হন তিনজন। এই হামলায় অভিযুক্ত যুবকও পুলিশের গুলিতে মারা যায়। পুলিশ জানিয়েছে, এই হামলার মূল অভিযুক্ত এর আগেও সন্ত্রাসবাদ সংক্রান্ত অপরাধে কয়েকবছর জেল খেটেছে।

২৮ বছর বয়সী উসমান খান গত বছরের ডিসেম্বরে অনুমতিসাপেক্ষে জেল থেকে ছাড়া পায় সাজা শেষ হওয়ার আগে অনুমতিসাপেক্ষে ছাড়া পেলেও অপরাধীকে সাধারণত কর্তৃপক্ষের নজরদারির মধ্যেই থাকতে হয়। তাই  হাতে ইলেকট্রনিক ট্যাগ পরে থাকার শর্তেসাপেক্ষে উসমানকে জেল থেকে রেহাই দেওয়া হয়েছিল।

পুলিশ আরও জানিয়েছে, উসমান ভুয়া একটি বিস্ফোরক ডিভাইস পরে ছিল।পুলিশ আসার আগে ঘটনাস্থলে উপস্থিত পথচারী ও সাধারণ জনগণই হামলাকারীকে আটকানোর চেষ্টা করেছিল।শুক্রবারের এ ছুরি হামলাকে পুলিশ সন্ত্রাসী ঘটনাহিসেবে ঘোষণা করেছে।

লন্ডনের মেয়র সাদিক খান, পুলিশ কমিশনার ক্রেসিডা ডিকের পাশাপাশি প্রধানমন্ত্রী বরিস জনসন ও বিরোধীদলীয় নেতা জেরেমি করবিনও হামলা সময় রুখে দাঁড়ানো পথচারীদের বীরত্বের ভূয়সী প্রশংসা করেছেন। ছুরি হামলার ঘটনার জেরে টোরি ও লেবার পার্টি নির্বাচনী প্রচারও বাতিল করা হয়।

২০১৭ সালের জুনে তিন জঙ্গি লন্ডন ব্রিজে ভিড়ের মধ্যে ভ্যান তুলে দিয়ে ও ছুরি মেরে আটজনকে হত্যা করেছিল।পুলিশ জানিয়েছে তারা উসমানের স্ট্যাফোর্ডশায়ারের ঠিকানায় তল্লাশি চালিছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, শুক্রবার দুপুর ১টা ৫৮ মিনিটের দিকে লন্ডন ব্রিজের উত্তরপ্রান্তের ফিশমঙ্গারস হল থেকেই হামলা হয়। সেসময় ওই হলে কারাবন্দিদের পুনর্বাসন নিয়ে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের লার্নিং টুগেদারনামের সম্মেলনটি চলছিল।বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও সাবেক কারাবন্দিদের ওই মিলনমেলায় উসমানও ছিল।২৮ বছর বয়সী এ যুবক লন্ডন ব্রিজের আগে হলটির ভেতরে থাকা লোকজনের উপরও হামলা চালায়।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only