শুক্রবার, ৮ নভেম্বর, ২০১৯

বাংলায় ধেয়ে আসছে 'বুলবুল'


পুবের কলম ওয়েব ডেক্স: ধেয়ে আসছে 'বুলবুল' ঘূর্ণিঝড়। অগ্রিম সতর্কতার প্রস্তুতি নিচ্ছে দুই বাংলা। আবহাওয়া দফতরের পূর্বাভাস থেকে জানা যায়, বঙ্গোপসাগরের উপর দিয়ে 'বুলবুল' আছড়ে পড়বে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উপকূল অঞ্চলে। এই ঘূর্ণিঝড়ের ফলে বেশ কয়েকটি জেলায় ভারি বৃষ্টিপাতের সম্ভাবনাও রয়েছে।
ঘূর্ণিঝড়ের মোকাবেলা করতে পশ্চিমবঙ্গ সরকার আগে থেকে প্রস্তুতির কাজ শুরু করে দিয়েছে। পাশাপাশি কেন্দ্র সরকারের পক্ষ থেকে সবরকমের সহায়তার আশ্বাস দেওয়া হয়েছে।

আবহাওয়াবিদদের পূবাভাস অনুযায়ী, এই ঘূর্ণিঘড়ের ফলে শুক্রবার থেকে টানা তিন দিন প্রবল বৃষ্টির সম্ভাবনা পশ্চিমবঙ্গ উপকূলবর্তী অঞ্চলে।

এই ঝড়ের ফলে মানুষের জীবনহানি এবং সম্পত্তির ক্ষয়ক্ষতির সম্ভাবনার দিকে লক্ষ্য করে কেন্দ্র সরকার পশ্চিমবঙ্গ ও ওডিশা সরকারকে ''বুলবুল'' মোকাবিলায় সবরকমের পদক্ষেপ নেওয়ার জন্য উৎসাহ দিয়েছেশুক্রবার থেকে আগামী ৩ দিন মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করেছে রাজ্য সরকার। দিল্লির এক বৈঠকে প্রধানমন্ত্রীর বিশেষ সচিব পি কে মিশ্রও কেন্দ্রের তরফ থেকে সমস্ত প্রয়োজনীয় সহায়তার আশ্বাস দিয়েছেন।পাশাপাশি পরিস্থিতি মোকাবিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ওডিশা, পশ্চিমবঙ্গ এবং আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের কেন্দ্রশাসিত অঞ্চলগুলির শীর্ষ আধিকারিকদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠক করবেন বলে জানা গেছে।
ভুবনেশ্বরে বিশেষ ত্রাণ কমিশনার (এসআরসি) পি কে জেনা জানান, পূর্বাভাস অনুযায়ী ওডিশার উপকূলবর্তী অঞ্চলগুলিতে শুক্রবার থেকে ভারী থেকে অতি ভারী  বৃষ্টিপাত সহ ৭০-৯০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। আবহাওয়া পরিস্থিতি বিবেচনা করে শুক্রবার ও শনিবার পুরী, জগৎসিংহপুর এবং কেন্দ্রপাড়া জেলায় সমস্ত স্কুল ও অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলি বন্ধ রাখার ঘোষণা করা হয়েছে।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only