শুক্রবার, ১৫ নভেম্বর, ২০১৯

যুদ্ধ বিরোতির জন্য সৌদি-হুথি পরোক্ষ আলোচনা



পুবের কলম, ওয়েব ডেস্ক, সানা: ইয়েমেনে কি এবার শান্তি আসতে চলেছে? এই প্রশ্নই এবার ঘোরা ফেরা করছে আন্তজার্তিক মহলে। কারণ ওমানের মধ্যস্থতায় সৌদি কর্তৃপক্ষের সঙ্গে পরোক্ষভাবে শান্তি আলোচনা চালিয়ে যাচ্ছে হুথিরা। মাস দুয়েক ধরেই না কি ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে এই শান্তি আলোচনা চলেছ বলে দাবি করেছেন হুথি মুখপাত্র গামাল আমের।

ইয়েমেনের প্রাক্তণ বিদেশমন্ত্রী আবু বকর আল করবি জানান, হুথি ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা বন্ধ এবং সীমান্ত সুরক্ষা নিশ্চিত করতেই সৌদি আরব এই পরোক্ষ আলোচনায় অংশগ্রহণ করছে।শান্তি আলোচনাকে সার্থক করতে প্রথম পর্যায়ে সানার আন্তজার্তিক বিমানবন্দর খুলে দেওয়ার সর্ত রাখা হয়েছে। পাশাপাশি ইয়েমেন-সৌদি সীমান্তকে নিরাপদ অঞ্চল হিসাবে গড়ে তোলার বিষয়টিকেও এই আলোচনার গুরুত্বপূর্ণ অংশ অন্তর্ভূক্ত করা হয়েছে।

তবে এই আগেও হুথিদের সঙ্গে শান্তি আলোচনার উদ্যোগ নেওয়া হয়ে ছিল। কিন্তু সেগু্লি সফল হয়নি। ২০১৬ সালে ইয়েমেনের দক্ষিণাঞ্চলের আসির প্রদেশে একটি হুথিদের সঙ্গে শান্তি আলোচনা চালিয়ে ছিল সৌদি। তবে পরবর্তীতে তা ভেস্তে গিয়েছিল।

তবে ইয়েমেনের নির্বাসিত প্রেসিডেন্ট হাদির উপদেষ্টা আবদুল আজিজ জাবারির দাবি, সৌদির সঙ্গে হুথিদের যে আলোচনা শুরু হয়েছে, সেই সম্পর্কে তারা কিছু জানেন না। রাজধানী সানা সহ হুথি নিয়ন্ত্রিত এলাকাগুলি তাদের হাতেই ছেড়ে দেবে সৌদি এমনই আশঙ্কা প্রকাশ করেছেন তিনি।

উল্লেখ্য, সম্প্রতি ইয়েমেনের উত্তরাঞ্চলীয় বিদ্রোহী গোষ্ঠীগুলির সঙ্গে মধ্যস্থতা চুক্তি হয়েছে ইয়েমেন সরকারের।সেখানে মধ্যস্থতা করে ছিল সৌদি। ২০১৪ থেকে চলা যুদ্ধের পরিণতিতে ইয়েমেনে যে মানবিক বিপর্যয় নেমে এসছে, তাতে বিশ্ব দরবারে সৌদি জোট সমালোচিত হয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only