বৃহস্পতিবার, ৭ নভেম্বর, ২০১৯

মরণোত্তর পুরস্কার পেলেন ইরানি গাণিতিক মিরজাখানি



 পুবের কলম, ওয়েব ডেস্ক: বিখ্যাত ইরানি গাণিতিক মারিয়াম মিরজাখানিকে মরণোত্তর পুরস্কার দিল আমেরিকার স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি। তরুণ গাণিতিক হিসাবে গণিতশাস্ত্র তাঁর অবদানের জন্য 'ব্রাকথ্রু প্রাইজ ইন ম্যাথামেটিক্স' পুরস্কারে সম্মানিত করা হয়েছে।  নির্বাচক দলের একজন রিচার্ড টেইলর বলেন, নিঃসন্দেহে মারিয়াম মিরজাখানিকে দেওয়া এই পুরস্কার তরুণ গাণিতিকদের উৎসাহিত করবে। জানা গিয়েছে, এই পুরস্কারের মূল্য প্রায় ৫০ হাজার ডলার।

২০১৭ সালে মাত্র ৪০ বছর বয়সে স্তন ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যান মারিয়াম মিরজাখানি। মারা যাওয়ার দু'বছর আগে গণিতের সর্বচ্চ পুরস্কার 'ফিল্ডস মেডেল' পান মিরজাখানি।প্রথম মহিলা হিসাবে তিনি এই পুরস্কার পান। এছাড়া শিকাগো ইউনিভার্সিটি থেকে মারিয়ামকে পুরস্কৃত করা হয়ে ছিল। এই সহযোগী সঙ্গে মিলে 'মোডুলি স্পেস' নামে একটি জ্যামিতিক নয়া ধারণার উদ্ভব করে ছিলেন তারা।মিরজাখানির জন্ম ইরানের রাজধানী তেহরানে। তিনি স্কুল স্তরের শিক্ষা সেখানেই শেষ করেন।

জানা গিয়েছে, ইরান ইন্টারন্যাশনাল ম্যাথামেটিক্যাল অলিম্পিয়াড টিম থেকে তিনি আন্তজার্তিক প্রতিযোগীতায় অংশগ্রহণ করে ছিল। সেখানে তিনি ১৯৯৪ এবং ১৯৯৫সালে পর পর দুবছর স্বর্ণপদক জেতেনস্ট্যানফোর্ড ইউনিভার্সিটি বলছে মারিয়াম জ্যামিতি, ডোনাট ও অন্যান্য বাঁক, ত্রিমাত্রিক আকার নিয়ে নতুন নতুন তত্ব দেওয়ার জন্যে সুপরিচিত।





একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only