শনিবার, ২ নভেম্বর, ২০১৯

সোস্যাল মিডিয়ায় ভুয়ো ইহুদি অভিবাসনের গল্প ফাঁদছে ইসরাইল



পুবের কলম, ওয়েব ডেস্ক: তেল আবিব:সোস্যাল মিডিয়ায় অতিরঞ্জক ভুয়ো গল্প ফেঁদে ইহুদি অভিবাসীদের জন্য সহানুভূতি কুড়োতে চাইছে ইসরাইল। সম্প্রতি স্থানীয় সংবাদপত্র 'টাইমস্ অব ইসরাইল'-এর একটি অন্তর্তদন্ত থেকে বিষয়টি প্রকাশ্যে এসছে।

রিপোর্ট অনুযায়ী, এই সমস্ত ভুয়ো গল্প ফাঁদতে ইসরাইলি অভিবাসন মন্ত্রক মদদ দিচ্ছে এবং তাদের উৎসাহেই গল্পগুলি টুইটার, ফেসবুকের মতো সোস্যাল মিডিয়াতে দেওয়া হচ্ছে।


১৯৪৮ থেকে যায়নবাদী দেশ ইসরাইল ফিলিস্তিনিদের উৎখাত করে নিজেদের গোষ্ঠীর জন্য স্থায়ী বাসস্থান নির্মাণের চেষ্টা করছে। পশ্চিমা মিত্রদের সঙ্গে নিয়ে ক্রমাগত ফিলিস্তিনি ভূমিগুলিকে দখল করে চলেছে। বিশ্বের একাংশ তাদের এই কু-অভিসন্ধির বিরুদ্ধে কথা বললেও তাতে দেশটির কিছুই যায় আসে না।

বর্তমানে ফিলিস্তিনিদের উৎখাত করা জমিতে বাসস্থান গড়ে ইহুদিদের জন্য পুর্নবাসন দিতে প্রস্তুতি নিচ্ছে ইসরাইল। কয়েকটি অঞ্চলে ইতিমধ্যেই তাদের এই অসাধু প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। বর্তমানে ইসরাইল জেরুসালেমের ওয়েস্ট ব্যাঙ্কে আরও ২,৩০০ বাসস্থান গড়ার ঘোষণা দিয়েছে। আর সেখানে প্রবাসী ইহুদিদের থাকার জায়গা দিচ্ছে তারা। এদিকে গৃহহীন হাজার হাজার ফিলিস্তিনি অন্যত্র বাসস্থান খুঁজছে। তাদের করুণ কাহিনী প্রকাশ্যে যাতে না আসে, তাই ইহুদি অভিবাসনের অতিরঞ্জক কাহিনী ফাঁদা হচ্ছে। পাশাপাশি বিশ্বের চোখে ইহুদি অভিবাসন প্রার্থীদের সংখ্যা বাড়িয়ে সমস্ত ফিলিস্তিনি গ্রাস করে নিতে চাইছে যায়নবাদী দেশটি।


অন্তর্তদন্ত চালাতে গিয়ে দেখা গিয়েছে, সেসমস্ত ছবি ও ব্যক্তিদের নিয়ে কাহিনী ফাঁদছে তারা বাস্তবে নেই। 'হ্যাশট্যাগ আলীয়াস্টোরি' হিসাবে এভাবে ইহুদি অভিবাসন নিয়ে প্রচার চালানো হচ্ছে। হিবরুতে 'আলীয়া' কথার অর্থ ইসরাইলে অভিবাসন।

ইসরাইলি অভিবাসনের টুইটারে অ্যাকাউন্ট ঘেঁটে দেখা গিয়েছে, সেখানে এমন বহু ভুয়ো কাহিনী ঘোরা ফেরা করছে। উদাহরণ হিসাবে শিকাগোর তানিয়া লিপওয়ার্থ- নামে একজনের পোস্টে কথা বলা হয়েছে। একটি পোস্টে তিনি বলেছেন, আমি ইহুদি বাড়িতে, ইহুদি স্কুলে পড়েছি, কিন্তু আমি কোনও দিন ভাবিনি যে আমাদের ইহুদিদের স্বপ্ন এই ভাবে বাস্তবায়িত হবে।এই ভাবে আমাদের আলীয়ার স্বপ্ন পূরণ হবে।'

কিন্তু যাছাই করে দেখা গিয়েছে, যে তানিয়া লিপওয়ার্থ নামে কোনও মহিলার অসস্তি বাস্তবে খুঁজে পাওয়া যায়নি। অভিবাসন রেকর্ডে তার কোনও নামই নেই। 

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only