মঙ্গলবার, ১৭ ডিসেম্বর, ২০১৯

পাকিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট পারভেজ মোশাররফকে মৃত্যুদণ্ড



পাকিস্তানের একটি বিশেষ আদালত প্রাক্তন প্রেসিডেন্ট জেনারেল (অব.) পারভেজ মোশাররফকে মৃত্যুদণ্ড দিয়েছে। রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে তাকে এই শাস্তি দেওয়া হয়েছে বলে জানা গেছে। পাকিস্তানের ইতিহাসে এই প্রথম প্রাক্তন কোনো সামরিক শাসককে সর্বোচ্চ শাস্তির ঘোষণা করা হল।

মঙ্গলবার তিন সদস্যবিশিষ্ট আদালত বিভক্ত রায়ে (২-১) এই আদেশ দেয়। সুপ্রিম কোর্টের নির্দেশে পেশোয়ার হাইকোর্টের প্রধান বিচারপতি ওয়াকার আহমদ সেথের নেতৃত্বে গঠিত এই আদালতের অপর দুই সদস্য হলেন সিন্ধু হাইকোর্টের বিচারপতি নজর আকবর ও লাহোর হাইকোর্টের বিচারপতি শহিদ করিম।

জেনারেল মোশাররফ বর্তমানে সংযুক্ত আরব আমিরাতের দুবাইতে অবস্থান করছেন। ২০০৭ সালের ৩ নভেম্বর জরুরি অবস্থা জারি করার জন্য তাকে এই শাস্তি দেওয়া হয়। প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের নেতৃত্বাধীন পাকিস্তান মুসলিম লিগের (এন) আমলে ২০১৩ সালে তার বিরুদ্ধে মামলাটি দায়ের করা হয়েছিল।

নওয়াজ শরিফ সরকারকে উৎখাত করেই ক্ষমতায় এসেছিলেন সেনাপ্রধান পারভেজ মোশাররফ। চলতি বছরের প্রথম দিকে প্রসিকিউশন প্রধান মোহাম্মদ আকরাম শেখ তার পদত্যাগপত্র পাঠিয়েছিলেন। তিনি বলেছিলেন, কেন্দ্রে সরকার পরিবর্তন হওয়ায় তিনি মামলাটি চালাতে পারছেন না। উল্লেখ্য, তাকে নিয়োগ করেছিল নওয়াজ শরিফ সরকার। আর বর্তমানে ক্ষমতায় রয়েছে ইমরান খানের নেতৃত্বাধীন ইমরান খানের সরকার।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only