সোমবার, ১৬ ডিসেম্বর, ২০১৯

আগে দাঙ্গা বন্ধ করুন! শিক্ষার্থীদের ধমক বিচারপতির


পুবের কলম ওয়েব ডেস্ক: সব কিছুর আগে দাঙ্গা বন্ধ করুন, শান্তির পরিবেশ না ফেরালে কোনও রকম মামলার শোনানি করা যাবে না। সিএএ নিয়ে কলেজ পড়ুয়াদের এমন ভাষাতেই ধমক দিলেন সুপ্রিম কোর্টের বিচারপতি এস এ বোবদে। জামিয়া ইসলামিয়া বিশ্ব বিদ্যালয়ে পুলিশি নির্যাতনের বিরোধিতায় একটি পিটিশন দায়ের করা হয়ে ছিল।

জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ে পুলিশ যেভাবে পড়ুয়াদের ওপর লাঠিচার্জ করেছে তাতে মানবাধিকার লঙ্ঘন হয়েছে বলে একটি পিটিশন দায়ের করেছিলেন আইনজীবী ইন্দিরা জয়সিং। পিটিশনে দাবি করা হয়, এই ঘটনার পরিপ্রেক্ষিতে আদালত যে স্বতঃপ্রণোদিত ভাবে তদন্ত শুরু করে।

কিন্তু পিটিশন দায়ের করার পর সুপ্রিম কোর্ট জানায়, ওঁরা ছাত্র, তার মানে এই না যে, তারা আইন হাতে তুলে নেবে। এই বিশৃঙ্খল পরিস্থিতিতে কোনও সিদ্ধান্ত নেওয়া সম্ভব নয়। এই মানসিক অবস্থায় আমরা কোনও সিদ্ধান্ত নিতে পারবো না। আগে দাঙ্গা থামুক। সুপ্রিম কোর্ট আরও বলে, কেন সম্পত্তি নষ্ট করা হচ্ছে? কেন বাস জ্বালানো হচ্ছে? আমরা শান্তিপূর্ণ মনে বিবেচনা করব, কিন্তু যারা দাঙ্গা শুরু করতে উদ্ধত হচ্ছে, তারা আগে থামুক।
 
তবে বিক্ষোভকারীদের উদ্দেশ্যে ধমক দিলেও পিটিশনটি খারিজ করেনি বিচারপতি। ইন্দিরা জয়সিং বলেছেন, সারা দেশে ছড়িয়ে পড়া সহিংসতার বিষয়ে আমরা এখানে অনুরোধ করতে এসেছি। এই ধরণের সহিংসতা ... সুপ্রিম কোর্টকে অবশ্যই সু-মোটু নিতে হবে। মারাত্মক মানবাধিকার লঙ্ঘন হয়েছে। "

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only