শুক্রবার, ২০ ডিসেম্বর, ২০১৯

ঘোষিত হল লেবাননের নয়া প্রধানমন্ত্রীর নাম




পুবের কলম ওয়েব ডেস্ক বেরুট: লেবাননের নয়া প্রধানমন্ত্রীর নাম ঘোষণা করলেন দেশটির প্রেসিডেন্ট মিশেল আউন। প্রাক্তণ শিক্ষামন্ত্রী হাসান দিয়াবকে প্রধানমন্ত্রী হিসাবে নিয়োগ করেছেন তিনি। দিয়ার দেশটির একটি বিশ্ববিদ্যালয়ের উপচার্য থেকেছেন।  সাদ হারিরির পদত্যাগের পর থেকে লেবানন মূলত সরকারবিহীন অবস্থায় ছিল যদিও হারিরি ও তার মন্ত্রিসভা তত্ত্বাবধায়ক সরকার হিসেবে দায়িত্ব পালন করেছে।

 লেবাননে গত ১৭ অক্টোবর থেকে নজিরবিহীন বিক্ষোভ চলছে। দেশটির সার্বিক রাজনৈতিক সংস্কারের দাবিতে এ বিক্ষোভ শুরু হয়েছে। গত ২৯ অক্টোবর বিক্ষোভের মুখে সরকার পদত্যাগ করলেও রাজনৈতিক দলগুলোর মধ্যে তীব্র বিভক্তির কারণে পদত্যাগ করেন প্রধানমন্ত্রী সাদ হারিরি। বৃহস্পতিবার সন্ধ্যায় প্রেসিডেন্ট মিশেল আউন ব্রিটেনে ইঞ্জিনিয়ারিং পড়া হাসান দিয়াবকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন।হাসান দিয়াব এখন দ্রুত নতুন মন্ত্রিসভা গঠন করবেন। তার প্রতি লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ সমর্থন রয়েছে।

স্থানীয়  সংবাদমাধ্যম জানিয়েছে, এই নিয়োগের আগে ১২৮ আসনের সংসদে সংখ্যাগরিষ্ঠ সদস্যের সমর্থন পেয়েছেন তিনি। তার প্রতি ৬৯ জন সংসদ সদস্য সমর্থন দিয়েছেন। তবে হাসান দিয়াবের প্রতি সমর্থন দেয়নি হারিরির সুন্নি সংগঠন ফিউচার মুভমেন্টও খ্রিস্টান জোট লেবাননিজ ফোর্স

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only