সোমবার, ৯ ডিসেম্বর, ২০১৯

নাগরিক পঞ্জীকরণ বিল নিয়ে রাজ্যের বলার এক্তিয়ার নেই: তথাগত রায়


পুবের কলম ওয়েব ডেস্ক, শান্তিনিকেতন:  শান্তিনিকেতনে এক বক্তৃতায় যোগ দিতে এসে  পার্লামেন্টে নাগরিক পঞ্জীকরণ বিল নিয়ে মেঘালয়ের রাজ্যপাল তথাগত রায় বলেন,  আমার মতে, সোশ্যাল মিডিয়ায় আগেই খুব পরিষ্কার করে বলেছি, এটা খুব উচিৎ পদক্ষেপ। অনেকদিন আগেই নেওয়া উচিৎ ছিল। এরপর  তাঁকে প্রশ্ন করা হয়, ত্রিপুরাতে বিক্ষোভ হয়। সেখানে আগে আপনি রাজ্যপাল ছিলেন। এই ব্যাপারে আপনি কি বলবেন?

উত্তরে তিনি বলেন, বিক্ষোভ নানা জায়গায় হতে পারে। গণতান্ত্রিক দেশে প্রত্যেকের নিজের মত প্রকাশের স্বাধীনতা আছে। এটার  বিরুদ্ধে বলার স্বাধীনতা আছে। কিন্তু একটা কথা মনে রাখতে হবে, নাগরিকত্ব ব্যপারাটা আমাদের সংবিধানের সপ্তম তফশীলের ১৭ নং গ্রন্থনা অনুযায়ী এই নাগরিকত্বের ব্যাপারটা পুরোপুরি কেন্দ্রীয় সরকারের ব্যাপার। তাই এব্যাপারে যা করবে কেন্দ্র সরকার করবে। প্রতিবাদ যদি হয় কেন্দ্র সরকারের বিরুদ্ধেই হবে। এব্যাপারের রাজ্য সরকারের এব্যাপারে কিছু বলার কোন এক্তিয়ার নেই। সংবিধান সেটা মানা করে দিয়েছে। এদিন পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনকড়ের পাশেই দাঁড়ালেন মেঘালয়ের রাজ্যপাল তথাগত রায়।  এদিন তিনি সাংবাদিকদের প্রশ্নে মন্তব্য করে বলেন,  রাজ্যের মধ্যে যেকোন জায়গায় যেতে পারেন রাজ্যপাল। তিনি তো রাজ্যের বাইরে যান নি? আনুষ্ঠানিকভাবে রাজ্যপাল রাজ্যের প্রধান।  

পাশাপাশি তিনি এদিন বলেন, হাইদ্রাবাদে পুলিশি একাউন্টারের প্রসঙ্গে বলেন, খুব প্রয়োজন না পড়লে, পুলিশ এটা করতে পারে না। তবে নকশালদের মত ক্যাঙ্গারু কোর্ট বা গণ আদালতে সব হতে পারে না। তবে দেশে বিচার ব্যবস্থার সংস্কার দরকার।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only