শনিবার, ১৪ ডিসেম্বর, ২০১৯

সুস্থ থাকতে নুনের বদলে খান বিট নুন

ভাত খাওয়ার সময় কি একটু বেশি খুব নুন খান? ফুচকা খাওয়ার সময় বেশি ঝাল আর নুন তো চাই-ই-চাই। কিন্তু বড়োরা অনেক সময়ই বলেন, বেশি নুন খাওয়া ভাল নয়। রক্ত জল হয়ে যাবে। হাইপ্রেশার হবে। তা হলে উপায়? নুনের বিকল্প হিসেবে খেতে পারেন বিটনুন বা ব্ল্যাক সল্ট । 

নাম ব্ল্যাক সল্ট হলেও গুন মুগ্ধ করেছে স্বাস্থ্য সচেতনদের। কারণ বিটনুনের প্রচুর উপকারিতা রয়েছে। প্রাচীন আয়ুর্বেদিক চিকিৎসায়ও অত্যন্ত উপকারী ব্ল্যাক সল্ট। বিশেষজ্ঞরা বলছেন– এর মধ্যে রয়েছে প্রচুর আয়রন এবং মিনারেলস। আর যে কোনও খাবারে এই নুন একটা আলাদা ফ্লেভার এনে দিতে পারে। এই যেমন সকালে ঘুম থেকে ওঠার পরে একগ্লাস ইষদুষ্ণ জলে লেবু, বিটনুন মিশিয়ে পান করলে আপনি ফিট থাকবেন। আবার পেয়ারা, জাম অথবা বাতাবি লেবু মাখা এই সবের সঙ্গে নুন না খেয়ে বিটনুন খান। স্বাদও ভাল আবার শরীরও সুস্থ থাকবে। ফুচকাতেও বা ফুচকার টক জলে নুনের বদলে বিটনুন খান। জেনে নিন, বিটনুনের গুনাগুন। 

সাধারণ নুনে সোডিয়ামের মাত্রা প্রচণ্ড বেশি থাকে। যেটা আমাদের স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। আর সাধারণ নুন স্বল্প পরিমাণে খাওয়া উচিত। তাই স্বাস্থ্যের কথা ভেবে সাধারণ নুনের বদলে খান বিটনুন বা ব্ল্যাক সল্ট । কারণ এটা কম আয়োডাইজড আর কম প্রোসেসড। যেটা স্বাস্থ্যের পক্ষে ভালো।

অনেক সময় বেশি খাওয়া হয়ে গেলে একটা হাঁসফাঁস দশা হয়। আবার কোষ্ঠকাঠিন্য থেকেও পেট ফুলতে শুরু করে। আবার কখনও সখনও অ্যালার্জি থেকেও এটা হয়। এর মধ্যে যে অ্যালকালাইন প্রপার্টি রয়েছে, তা আপনার পেটের অতিরিক্ত অ্যাসিড কমাতে সাহায্য করে। আর বিটনুন ভাল ল্যাক্সেটিভ হিসেবেও কাজ করে। হজমশক্তি বাড়ানোর সঙ্গে সঙ্গে ইন্টেসটিনাল গ্যাসও দূর করে। পাশাপাশি, কোষ্ঠকাঠিন্য সারাতে ঘরোয়া টোটকা লেবুর রস আর আদার সঙ্গে বিটনুন মিশিয়ে খেতে পারেন।

বিট নুনের মধ্যে অল্প পরিমাণে পটাশিয়াম রয়েছে। যেটা আমাদের পেশির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। পেশিতে ব্যথা আর পেশিতে টান ধরা কমাবে এই উপাদান।

শরীরে রক্তচলাচল স্বাভাবিক রাখতে সাহায্য করে বিটনুন। পাশাপাশি– রক্ত জমাট আর েকালস্টেরলের সমস্যাও দূর করে ব্ল্যাক সল্ট।

বিটনুনে যে সব প্রয়োজনীয় মিনারেলস রয়েছে– তা আপনার চুলের বৃদ্ধিতে সাহায্য করে। চুলের গোড়া শক্ত করে। তা ছাড়া– আপনার ডায়েটপ্ল্যানে ব্ল্যাক সল্ট থাকলে চুল পড়া দূরে থাকবে। খুশকির সমস্যাও থাকবে না।

শুধু চুল নয়, স্কিন কেয়ারে এ অত্যন্ত গুরুত্বপূর্ণ বিটনুন। এটা আসলে স্কিনের ভাল ক্লিনজার। যা স্কিন ভাল করে পরিষ্কার করে। শুষ্ক চামড়া ভাল করতে এর জুড়ি মেলা ভার। ফাটা গোড়ালি, ফোলা পা বা পায়ে মোচড় লাগলে, তা কমাবে ব্ল্যাক সল্ট।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only