বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর, ২০১৯

অসমে বিক্ষোভ নিয়ন্ত্রণে আনতে আরও ৪৮ ঘণ্টা নেট পরিষেবা বন্ধ


 
পুবের কলম, ওয়েব ডেস্ক: ক্যাবকে কেন্দ্র করে বিক্ষোভের আগুন জ্বলছে সারা দেশে। সংসদ ভবনে ৭ ঘন্টা বাগ বিতন্ডির পর লোকসভায় বিল পাস হওয়ার পর বুধবার রাজ্যসভাতেও সে বিল পাস হয়ে যায়। ক্যাবের বিরুদ্ধে বিক্ষোভ দেখাতে পথে নামে হাজার হাজার মানুষ।

আন্দলন নিয়ন্ত্রণে আনতে মঙ্গলবার ৪৮ ঘণ্টার জন্য ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা হয়েছিল। তারপরও বিক্ষোভকারীদের নিয়ন্ত্রণে না আনতে পারায় আজ বূহস্পতিবার আরও ৪৮ ঘণ্টা বাড়ানো হয়েছে।

সেনাবাহিনীর জনসংযোগ কর্মকর্তা লেফটেন্যান্ট কর্নেল পি খোঙ্গসাই জানান, গুয়াহাটি শহরে দুই ইউনিট সেনা মোতায়েন করা হয়েছে এবং তারা এলাকায় টহল দিচ্ছেন। তিনসুকিয়া, ডিব্রুগড় ও জোড়হাট জেলাতেও মোতায়েন করা হয়েছে সেনা।

সাধারণ মানুষের বিক্ষোভ ঠেকাতে গুয়াহাটিতে জারি করা হয় কারফিউ এবং তাদের নিয়ন্ত্রণে আনার জন্য সেনাবাহিনী মোতায়েন করা হয়। কিন্তু আজ বূহস্পতিবার সকালে কারফিউ ভেঙে আন্দোলনে ফেটে পড়ে অসমবাসী। তাদের দাবি, ছয় বছর ধরে সহিংস আন্দোলন করার পরে যে আসাম চুক্তি স্বাক্ষরিত হয়, নাগরিকত্ব সংশোধনী বিলের প্রভাবে সেই চুক্তি বিঘ্নিত হবে।

বিক্ষোভ থামাতে আশ্বাস দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রীরা। এরপরও বিক্ষোভ থামানো যায়নি। কারফিউ ভেঙে গুয়াহাটির রাস্তায় নেমে আসেন হাজার হাজার মানুষ। নিরাপত্তাবাহিনীর উপস্থিতিতেই জায়গায় জায়গায় বিক্ষোভ করছেন তারা। জ্বলন্ত কাঠ ফেলে রাস্তা অবরোধ করা হয়েছে। এমনকি, ডিব্রুগড়ে রাষ্ট্রীয় স্বয়ং সেবক সঙ্ঘের একটি দফতরে হামলা চালানো হয়েছে বলেও অভিযোগ করেছে স্থানীয় বিজেপি নেতারা। দফতরের বাইরে বেশ কয়েকটি গাড়িও জ্বালিয়ে দেওয়া হয় বলে দাবি তাদের।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only