শনিবার, ২১ ডিসেম্বর, ২০১৯

আরজেডি’র ডাকা বিহার বনধে সড়ক ও রেল লাইন অবরোধ, বহু জেলায় বিক্ষোভ

 
পুবের কলম ওয়েব ডেস্ক :  সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে আজ রাষ্ট্রীয় জনতা দল আরজেডি’র পক্ষ থেকে বিহার বনধ পালিত হচ্ছে। আজ শনিবার সকাল থেকেই বনধজনিত কারণে জনজীবনে ব্যাপক প্রভাব পড়েছে। রাজ্যের অনেক জায়গায় বন্ধ সমর্থকরা সড়কে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ প্রদর্শন করেন। এছাড়া বিভিন্ন জায়াগায় রেল লাইন অবরোধ করে লোকাল ও এক্সপ্রেস ট্রেন থামিয়ে দিলে মানুষজন সমস্যায় পড়েন।
আজ সকালে জাহানাবাদ, দ্বারভাঙ্গা, বৈশালীসহ অনেক জেলায় আরজেডি সমর্থকরা বিক্ষোভ প্রদর্শন করেন। প্রশাসনের পক্ষ থেকে স্টেশন চত্বর এবং আশেপাশে নিরাপত্তা বাড়ানো হয়েছে।
গতকাল (শুক্রবার) আরজেডি নেতা তেজস্বী যাদবসহ দলটির সিনিয়র নেতারা পাটনায় একটি মশাল মিছিল বের করেন। তেজস্বী যাদব মুখ্যমন্ত্রী নীতীশ কুমারসহ প্রশাসনকে সতর্ক করে বলেন,  আরজেডি’র ডাকা বনধে সরকারের পক্ষ থেকে কোনোভাবে ক্ষতিগ্রস্থ করার চেষ্টা হলে তাহলে তার পরিণতি ভোগ করার জন্য প্রস্তুত থাকতে হবে।
অন্যদিকে, পুলিশের এডিজি (সদর দফতর) জিতেন্দ্র কুমার বলেন, বনধের সময় যে কোনও ব্যক্তি সরকারী বা বেসরকারী সম্পত্তির ক্ষতি করার বা কোনও আইন হাতে নেওয়ার চেষ্টা করলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। পুলিশ যেকোনো পরিস্থিতি মোকাবেলায় সম্পূর্ণ প্রস্তুত রয়েছে।
এদিকে, আরজেডি’র বিহার বনধের পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক একটি সতর্কতা জারি করেছে। মন্ত্রক বিশেষভাবে জনাকীর্ণ ও গোলযোগপূর্ণ এলাকায় ড্রোনের সাহায্যে ছবি করতে বলেছে যাতে দুর্বৃত্তদের চিহ্নিত করা যায় এবং তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা যায়।
সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে আজ আরজেডি সমর্থকরা বিভিন্ন এলাকায় বিক্ষোভ প্রদর্শন করাসহ ভগবানপুরে হাজীপুর-মুজাফফরপুর জাতীয় সড়ক বন্ধ করে দিয়েছে। তাঁরা এসময় কালা আইন চলবে না বলে পোস্টার প্রদর্শন করেন। দ্বারভাঙ্গাতে কয়েক হাজার সমর্থক সড়কে টায়ারে আগুন ধরিয়ে অবরোধ করেন। এসময় বহু বনধ সমর্থক গায়ের জামা খুলে বিক্ষোভে শামিল হন। পাটনার কয়েকটি জায়গায় রেল লাইন অবরোধ করে বনধ সমর্থকরা বিক্ষোভ প্রদর্শন করেন। বেগুসরাইয়ের বালিয়ায় ও পাটনায় পুরাতন বাইপাস রোড অবরোধ করা হয়েছে। বক্সারে যুব আরজেডি কর্মীরা শ্রমজীবী এক্সপ্রেস ট্রেন থামিয়ে দিয়েছে। বনধ সমর্থকরা  দ্বারভাঙ্গা থেকে নয়াদিল্লি যাওয়ার বিহার সম্পর্ক ক্রান্তি সুপারফাস্ট এক্সপ্রেস ট্রেন থামিয়ে দেয়।
খাগরিয়ার রাজেন্দ্র চকে আরজেডি সমর্থকরা বিক্ষোভ করেছে। এসময় স্বরাজ ইন্ডিয়া ও ভিআইপি দলের নেতারাও এই বিক্ষোভে অংশ গ্রহণ করেন। আজ বিকাশশীল ইনসান পার্টির সমর্থকরা বিক্ষোভ প্রদর্শনের সময় পাটনায় পুলিশের দেয়া ব্যারিকেড ভেঙে ফেলে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only