শনিবার, ২৮ ডিসেম্বর, ২০১৯

ওষুধ ছাড়াই দাঁতের ব্যথা কমান ঘরোয়া এই টোটকার সাহায্যে

কথায় বলে ‘দাঁত থাকতে দাঁতের মর্যাদা বোঝে না’। সারাদিনে ২-বার ব্রাশ আর কুলকুচি ছাড়া তেমন গুরুত্ব প্রায় দেওয়াই হয় না দাঁতকে। কিন্তু জানেন কি, তামাকজাত দ্রব্যও দাঁতের জন্য মারাত্মক বিপদ? পরিণাম দাঁতে ব্যথা! ঘরোয়া উপায়ে কিছুটা হলেও দূর করা যায় এই ব্যথা।

দন্ত বিশেষজ্ঞরা বলছেন, দাঁতের গঠন সমতল না। তাই দাঁতের খাঁজে যেমন খাবার আটকায়, তেমনি সেই খাবার পাতলা আঠালো স্তর তৈরি হয়। তাই নিয়মিত ব্রাশ করার পাশাপাশি পরামর্শ নেওয়া উচিৎ চিকিৎসকের। নিয়মিত ওরাল হাইজিন মেনে চলা জরুরি।  চিকিৎসকরা বলছেন, ওরাল হাইজিন না মানলেও দাঁতে ব্যথা হতে পারে। ঘরোয়া কিছু উপায়েও দাঁতের ব্যথা কিছুটা কমানো যায়। দাঁতের ব্যথা ভালো করতে নারকেল তেল ও লবঙ্গ যমের মতো কাজ করে।

নারকেল তেলে থাকে অ্যান্টি মাইক্রোবিয়াল উপাদান। আর লবঙ্গে থাকে ইউজিনল। কী ভাবে ব্যবহার করবেন? লবঙ্গের গুঁড়ো ও নারকেল তেল ভালো ভাবে মিশিয়ে নিন। এরপর ব্রাশের সাহায্যে ব্যথার অংশে ব্যবহার করুন। দিনে অন্তত ৪ বার এই মিশ্রনটা লাগান। 

তবে এ প্রসঙ্গে বলে দেওয়া প্রয়োজন, এই উপায় সাময়িক স্বস্তি দিলেও এই টোটকার ওপরই নির্ভর না করে চিকিৎসকের পরামর্শ মেনে চলুন।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only