শনিবার, ২৮ ডিসেম্বর, ২০১৯

সংশোধিত নাগরিকত্ব আইন মুসলিমদের সার্বিক অবস্থার উপরে প্রভাব ফেলবে : মার্কিন থিঙ্কট্যাঙ্ক



পুবের কলম ওয়েব ডেস্ক :  কেন্দ্রীয় সরকারের তৈরি করা সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ)মুসলিম নাগরিকের সার্বিক অবস্থার উপর প্রভাব ফেলবে বলে মার্কিন কংগ্রেসের থিঙ্কট্যাঙ্ক ‘কংগ্রেসনাল রিসার্চ সার্ভিস(সিআরএস)’-এর সাম্প্রতিক রিপোর্টে উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

মার্কিন পররাষ্ট্র দফতরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিভাগের তদারকি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি অ্যালিস ওয়েলস নয়া আইন নিয়ে ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করে বলেছেন, ‘সিএএ-র মতো সামাজিক ইস্যুগুলো যে শুধুই মূল্যবোধকে অগ্রাধিকার দেওয়ার ব্যাপারে ভারতের আন্তরিকতাকে ক্ষুণ্ণ করবে, তা নয়,  ভারত ও প্রশান্ত মহাসাগরীয় এলাকার দেশগুলোতে আমরা (আমেরিকা) যে মুক্ত ও অবাধ স্বাধীনতার বাতাবরণ তৈরি করতে চাচ্ছি, সেই প্রচেষ্টায় শামিল হওয়ার পথ থেকেও ভারতকে দূরে সরিয়ে দেবে।’

মার্কিন কংগ্রেসের থিঙ্কট্যাঙ্কের সাম্প্রতিক রিপোর্টে বলা হয়েছে,  ভারত শুধুই বিদেশি আগ্রাসনকারীদের হাতে লু্ণ্ঠিত হয়েছে, এভাবেই সেদেশের ইতিহাসকে ব্যাখ্যা করতে চাচ্ছেন ‘হিন্দু জাতীয়তাবাদীরা’। শুধু এভাবেই তাঁরা বিষয়টিকে দেখছেন ও দেখাতে চাচ্ছেন। তারফলে, তাঁরা আধুনিক ভারতের দুই  প্রতিষ্ঠাতা জওহরলাল নেহরু ও মোহনদাস করমচাঁদ গান্ধীর ‘ধর্মনিরপেক্ষতার ভাবাদর্শ’কেও বাতিল করে দিয়েছেন।

মার্কিন ওই রিপোর্টে ‘বহু বিশেষজ্ঞের ধারণা, দেশের উত্তরোত্তর ঝিমিয়ে পড়া অর্থনীতি থেকে মানুষের দৃষ্টি অন্যদিকে ঘুরিয়ে রাজনৈতিক সমর্থন ধরে রাখতে বিজেপি সরকার এখন আবেগের উপরেই গুরুত্ব দিচ্ছে। এবং এজন্য তাঁরা ধর্মকে হাতিয়ার করছে’ বলেও উল্লেখ করা হয়েছে।এটি সরকারি ভাবে না হলেও মার্কিন কংগ্রেসের সদস্যদের সংখ্যাগরিষ্ঠ অংশের মতামতের ভিত্তিতেই ‘কংগ্রেসনাল রিসার্চ সার্ভিস বা সিআরএস-এর ওই রিপোর্ট তৈরি করা হয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only