শনিবার, ২৮ ডিসেম্বর, ২০১৯

কনকনে ঠান্ডায় কাঁপছে কলকাতা


আকাশ পরিষ্কার হতেই বাড়ছে শীত। তার জেরে কনকনে ঠান্ডায় জবুথবু কলকাতা-সহ পুরো রাজ্য। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১১.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি কম। চলতি মরশুমের শীতলতম দিনও আজ।

উত্তর-পশ্চিমের শীতল হাওয়া এবং বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তের ধাক্কায় গত কয়েকদিন শীত কিছুটা ঢিমেতালে খেলছিল। গতকাল দুপুর-বিকেল থেকে আকাশ পরিষ্কার হতেই ফের স্বমহিমায় ফিরেছে সে। নেমেছে পারদ। ঠান্ডায় কাঁপছে উত্তরবঙ্গও। তাপমাত্রা ১১-১২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রয়েছে। মালদা, দুর্গাপুর, ধুপগুড়ি-সহ জেলার বিভিন্ন প্রান্ত ঘন কুয়াশার আচ্ছাদনে রয়েছে।

আজ ও কাল উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলাতেই শৈত্যপ্রবাহের পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। উত্তুরে হাওয়ার পথে কোনও অন্তরায় না থাকায় বর্ষশেষের কয়েকটা দিন জাঁকিয়ে শীত উপভোগ করতে পারবেন রাজ্যবাসী।

তবে বর্ষবরণের আগে কিছুটা তাপমাত্রা বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। নতুন বছরের প্রথম দিনেই পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টি শুরু হবে। বৃহস্পতিবার থেকে মহানগরী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। কিন্তু, ফের অকালবৃষ্টির কারণ কী? আবহবিদরা জানিয়েছেন, ভূমধ্যসাগরীয় এলাকা একটি পশ্চিমি ঝঞ্ঝা রাজ্যের দিকে আসছে। সেই ঠান্ডা ভারী জোলো বাতাসের সঙ্গে সাগরের হাওয়ার ধাক্কায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only