রবিবার, ২২ ডিসেম্বর, ২০১৯

সিএএ বিরোধী ত্রিমুখী আন্দোলনে রবিবাসরীয় বোলপুর উত্তাল

 দেবশ্রী মজুমদার, বোলপুর, ২২ ডিসেম্বর:  বোলপুরে ত্রিমুখী সিএএ ও এনআরসি বিরোধী আন্দোলনে পথে নেমেছে শান্তি নিকেতনসহ সব সম্প্রদায়ের মানুষরা।

রবিবাসরীয় বিকেলে একদিকে দেখা গেছে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সমস্ত পড়ুয়াদের সিএএ ও এনআরসি বিরোধী দেওয়াল লিখন। রবীন্দ্রনাথের কবিতা কে আশ্রয় করেই তাঁরা প্রচার চালাচ্ছেন। দেওয়ালে লিখন রবীন্দ্রনাথ ঠাকুরের কথা ফুটে উঠেছে, ওদের যতই আঁখি রক্ত হবে মোদের আঁখি ফুটবে...

আসন্ন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পৌষ মেলায় মানুষের কাছে কেন্দ্র সরকারের বিভেদ নীতির সোচ্চার হওয়ার জন্য তারা প্রস্তুতি নিতে চলেছে। এই দেওয়াল লিখনের মাধ্যমে সোমবার সিএএ বিরোধী মিছিলে যোগদানের আহ্বান জানিয়েছেন। শান্তি নিকেতনের রতন পল্লীতে পাঠভবন ও উপাসনালয় থেকে একটু দূরে সিএএ বিরোধী এই পোস্টার দেখা গেছে।

অন্যদিকে, বীরভূম জেলা  তৃণমূল শিক্ষক সংগঠনের প্রায় ৬ হাজার শিক্ষক, শিক্ষাকর্মী বোলপুর গোটা শহর পরিক্রমা করে ডাকবাংলো মাঠে জমায়েত হয়। জেলা তৃণমূল প্রাথমিক শিক্ষা পর্ষদের চেয়ারম্যান প্রলয় নায়েক বলেন, সংখ্যা গরিষ্ঠতা সব সময় ভালো কাজ করে না। বিদ্যাসাগরের বাল্যবিবাহ রোধ বা বিধবা বিবাহ আইন পাসে ক'জন মানুষকে পেয়েছিলেন? বেশিরভাগ মানুষ তাতে বাধা দিয়েছিলেন। সেই সংখ্যা গরিষ্ঠতা যদি সব হত তাহলে আজ মহিলাদের কি অবস্থা হত? সমাজের কি হত? ভেবে দেখুন। কোন মানব কল্যাণে কেন্দ্রীয় সরকারের কোন ভূমিকা নেই। শুধু একটার পর একটা বিলকে টেনে আনছেন। এতে মানুষ চাকরি পাবে? দেশের অর্থনীতি ভালো হবে? সিএএ ও এনআরসি সেই ধরনের গাজোয়ারি বিল। এই প্রতিবাদ সমাবেশে উপস্থিত ছিলেন মন্ত্রী চন্দ্রনাথ সিনহা, সাংসদ অসিত মাল, বিকাশরঞ্জন চৌধুরী, নরেশচন্দ্র বাউড়ি প্রমূখ।

একই দিনে, পুরোহিতদের নিয়ে ইলামবাজারে  সম্মেলন করলেন মন্ত্রী চন্দ্রনাথ সিনহা।
এই সপ্তাহে ইলামবাজার ব্লকের মৌলবি সাহেব নিয়ে সম্মেলন করার পর  রবিবার পুরোহিতদের নিয়ে সম্মেলন করলেন মন্ত্রী চন্দ্রনাথ সিংহ। মন্ত্রী চন্দ্রনাথ সিংহের ডাক মানবতার সংকটে আছে তাই সকলে রুখে দাঁড়াতে হবে সেই নিয়ে শনিবার মৌলভী সাহেবদের ডাকা হয়েছিল।

রবিবার ডাকা হল পুরোহিতদের এবং সকলের কাছে আহ্বান জানানোর আর্জি ফুটে ওঠে বক্তাদের গলায়। মন্ত্রী বলেন,  সোশ্যাল নেটওয়ার্ক এর উপর নজর রাখুন এবং নিজেরা বিবেচনা করুন। বিজেপি চক্রান্ত করে বিভিন্ন ধরনের সোশ্যাল মিডিয়ায় গুজব ছড়াচ্ছে গুজবে, কান দেবেন না। শুধু নিজেরাই নয় গ্রামের সকল মানুষের কাছে এই বিষয়টি তুলে ধরুন এবং সএএ-এনআরসি-র বিরুদ্ধে রুখে দাড়ান।

অন্যদিকে, বোলপুর বাইপাস মোড় থেকে গোটা বোলপুর শহরে  সিএএ সমর্থনে মিছিল করে বিজেপি। মিছিলে হাঁটেন বিজেপির বিষ্ণুপুর সাংসদ সৌমিত্র খাঁ, জেলা বিজেপি সভাপতি শ্যামাপদ মণ্ডল প্রমূখ।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only