মঙ্গলবার, ১০ ডিসেম্বর, ২০১৯

সংসদীয় গণতন্ত্রে জোট রাজনীতি প্রাধান্য পেল প্রণবের বক্তৃতায়




পুবের কলম, ওয়েব ডেস্ক: “সংসদীয় গণতন্ত্র ভারতবর্ষ কতটা সফল?” মঙ্গলবার বিকেলে শান্তিনিকেতনের লিপিকাগৃহে এই বিষয়ের উপর বক্তৃতা দেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। সেই আলোচনা করতে গিয়ে সংসদীয় গণতন্ত্রে জোট রাজনীতিকে প্রাধান্য দেন ভারতীয় গণতন্ত্রে এক সময়ের চাণক্য। এদিনের অনুষ্ঠানে প্রণববাবুর হাতে রবীন্দ্রনাথ ঠাকুরের আঁকা ছবির প্রতিলিপি তুলে দেওয়া হয় বিশ্বভারতীর পক্ষ থেকে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী এবং বিশিষ্ট ব্যক্তিগন।

এদিন তিনি বলেন, “রাজনীতি সব সময় সম্ভাবনা প্রবণ। সব সময় বিভিন্ন সম্ভাবনার দ্বার খুলে দেয় রাজনীতি। বিশেষ করে সংসদীয় গণতন্ত্রে। যেখানে গণতন্ত্রে, প্রত্যক্ষ ভাবে নির্বাচিত হলেন চিফ এক্সিকিউটিভ। সেখানেও হয়। যেমন ধরুন,  আনেকগুলো জায়গায় সাম্প্রতিককালে হলো, যে প্রেসিডেন্ট সে আরেকটা হেরে যাওয়া প্রার্থীর সঙ্গে দুটো ভোট যোগ করে, যে হয়তো মেজরিটি পায়নি। ধরুন, ৫১শতাংশ পেতে হবে, কিন্তু পেল না কেউ। তখন বাকি তিনজন যারা ৫১ শতাংশ পেল, তারাই একটা নিয়মে এল। যেখানে বলা হয়, ত্রিভূজের দুই বাহু সব সময় বৃহৎ তৃতীয় বাহু থেকে। তাই যোগ হয়ে গিয়ে অনেক সময় হয়। সেই সম্ভাবনা থাকে। এটা সব সময় সম্ভব”।  

প্রত্যক্ষ নির্বাচনে কোন রাজনৈতিক দল সংখ্যাগরিষ্ঠতা না পেলেও, জোট রাজনীতি যে সংসদীয় গণতন্ত্রে  যে সাম্প্রতিককালে সফল তা উল্লেখ করেন প্রণববাবু। আর তাকে সম্ভাবনাময় বলে প্রশংসা করেন। যদিও তাঁর এই উক্তি খুব সাম্প্রতিক কালে ঘটে যাওয়া রাজনৈতিক প্রেক্ষাপটকে ইঙ্গিত করলেও, তার স্পষ্ট উল্লেখ তিনি করে নি।  পাশাপাশি তিনি উল্লেখ করেন, ভারতে ইংরেজ উপনিবেশের সময়  ১৬০১ সালে রাণী এলিজাবেথের চার্টার যে সীমিত ছিল এবং তা দেশের ৫৭০টি  ছোট ছোট স্বাধীন রাজত্ব গ্রহণ করেন নি। সেই প্রসঙ্গ উল্লেখ  এদিন তিনি করে বলেন, কিভাবে ভারত সেই সীমিত গণতন্ত্র থেকে বৃহৎ  সম্ভাবনাময় সংসদীয় গণতন্ত্রে পরিণত হয়। এদিন এই আলোচনা সভায় তোলা এক প্রশ্নের প্রেক্ষিতে প্রণববাবু বলেন, যে প্রশ্নটা আপনি তুলেছেন, আমি নিজেও ডিফেন্স মিনিস্টার হিসেবে দেখেছি, দেশের সীমান্ত এলাকাতে যে অসুবিধা ছিল, সেটা অনেকটায় উন্নত হয়েছে। একটা বিষয়ে নির্বাচন কমিশনকে ধন্যবাদ দেব, তারা অনবরত এই পদ্ধতিকে পর্যালোচনা করেছে। এই পর্যালোচনা করতে গিয়ে যেখানে যেখানে ত্রুটি হয়েছে, সেগুলোকে তারা দূর করার চেষ্টা করছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only