শনিবার, ২১ ডিসেম্বর, ২০১৯

সিএএ অনৈতিক ও সংবিধান বিরোধী, রামচন্দ্র গুহ

বেঙ্গালুরু, ২১ ডিসেম্বর: বৃহস্পতিবার বেঙ্গালুরুতে নাগরিকত্ব সংশোধনী আইন ও এনআরসির বিরুদ্ধে প্রতিবাদ করার সময় পুলিশ আটক করে বিশিষ্ট ইতিহাসবিদ রামচন্দ্র গুহকে। শনিবার সেই সিএএ-র বিরুদ্ধে ফের ক্ষোভ ও প্রতিবাদ উগরে দিলেন তিনি। নয়া নাগরিকত্ব আইনকে ‘অনৈতিক’ ও ‘সংবিধান বিরোধী’ বলে তিনি উল্লেখ করেন। তিনি বলেন, একটি সমঝদার ও ন্যায়নিষ্ঠ সরকার থাকলে অবশ্যই এটি বাতিল করত। প্রসঙ্গত, এই আইনে পাকিস্তান, আফগানিস্তান, বাংলাদেশ থেকে আসা অ-মুসলিমদের ভারতের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে।

সারাদেশে এই কালাকানুনের বিরুদ্ধে বিক্ষোভের ঝড় উঠেছে। পুলিশের গুলিতে ২০-র অধিক মানুষ ইতিমধ্যে প্রাণ হারিয়েছেন। অথচ কেন্দ্রের বিজেপি সরকার এখনও তেমন কোনও পদক্ষেপ নিচ্ছে না দেশজুড়ে চলা এই অগ্নিগর্ভ পরিস্থিতি রুখতে। খ্যাতনামা ইতিহাসবিদ গুহ বলেন, এনআরসি বাতিল করার ঘোষণা করলে তবে দেশ শান্ত হতে পারে। সরকারের উপর থেকে দেশের মানুষের আস্থা হারিয়ে গেছে। সেটা ফিরিয়ে আনতে সিএএ এবং এনআরসি বাতিলের ঘোষণা দেওয়া উচিত।

তাঁর বক্তৃতার সময়েই পুলিশ তাঁকে টেনে-হিঁচড়ে গাড়িতে তোলে। এর প্রতিবাদে দেশের মানুষ সরব হয়েছেন। এ দিন রামচন্দ্র গুহ সে প্রসঙ্গে বলেন, ওই ঘটনাটি ছিল চরম অ-গণতান্ত্রিক। ভারতের সংবিধানেই শান্তিপূর্ণ সমাবেশের অধিকার স্বীকৃত। পুলিশ সেটিকেও লঙ্ঘন করেছে। এটা মেনে নেওয়া যায় না।      

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only