শনিবার, ৭ ডিসেম্বর, ২০১৯

পেট্রাপোল থানার ব্যবস্থাপনায় বিশেষ রক্তদান শিবির



এম এ হাকিম, বনগাঁ :  উত্তর ২৪ পরগণার পেট্রাপোল থানার ব্যবস্থাপনায় রক্তদান শিবির অনুষ্ঠিত হয়েছে। শনিবার এই উপলক্ষে ভারত-বাংলাদেশ সীমান্তে অবস্থিত পেট্রাপোল থানা ভবনে এক অনুষ্ঠানে বনগাঁ মহকুমা হাসপাতালের পক্ষ থেকে রক্ত গ্রহণ করা হয়।  

মহকুমা পুলিশ আধিকারিক অশেষ বিক্রম দোস্তিদার জানান, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণায়, বনগাঁ পুলিশ জেলার উদ্যোগে পেট্রাপোল থানার ব্যবস্থাপনায় ওই রক্তদান শিবির হয়েছে। পেট্রাপোল থানার ওসি কার্তিক অধিকারী বলেন, এদিন ৭ পুলিশ কর্মীসহ পঞ্চাশ জন রক্তদান করেন। 

বনগাঁ মহকুমা হাসপাতালের ব্লাড ব্যাঙ্কের প্রধান ডা. জি পোদ্দার জানান ‘গত বছর সাত হাজার দুইশ’ ইউনিট রক্ত সংগ্রহ হয়েছিল। এবছর এরইমধ্যে প্রায় আট হাজার ইউনিট রক্ত সংগ্রহ করা হয়েছে। কিন্তু তা সত্ত্বেও কখনও কখনও কিছু নির্দিষ্ট গ্রুপের রক্ত ঘাটতি দেখা যায়। এসব ক্ষেত্রে স্থানীয় স্বেচ্ছাসেবী সংস্থার সঙ্গে যোগাযোগ করে তাঁদের সদস্যদের কাছ থেকে রক্ত সংগ্রহ করা হয় যাতে কোনও মুমূর্ষু রোগী দুর্ভোগে না পড়েন। সব জায়গাতেই রক্তের কিছুটা সঙ্কট চলছে। বনগাঁ হাসপাতালের ব্লাড ব্যাঙ্কের উপরে নদিয়া থেকে শুরু করে হাবড়া, বারসত সবাই নির্ভর করে আছে। এসব জায়গা থেকে এলে বনগাঁ ব্লাড ব্যাঙ্ক থেকে রক্ত দেওয়া সম্ভব হয় কারণ এখানকার মানুষজন নিয়মিত রক্ত দান করে থাকেন। রক্তের যেকোনো সঙ্কটে তাঁরা এগিয়ে আসেন। রক্তের চাহিদা মেটাতে বিভিন্ন থানার পক্ষ থেকেও বনগাঁ হাসপাতালের ব্লাড ব্যাঙ্কের জন্য বিশেষ রক্তদান শিবির করা হয়ে থাকে।’   
   
পেট্রাপোল থানার ওই অনুষ্ঠানে বনগাঁ পুলিশ জেলার পুলিশ সুপার তরুণ হালদার, বনগাঁ মহকুমা পুলিশ আধিকারিক অশেষ বিক্রম দোস্তিদার, গাইঘাটার সি আই দেবাশীস পাহাড়ি, পেট্রাপোল থানার ভারপ্রাপ্ত আধিকারিক কার্তিক অধিকারী, ছয়ঘরিয়া পঞ্চায়েতের প্রধান প্রসেনজিৎ ঘোষ প্রমুখ উপস্থিত ছিলেন।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only