সোমবার, ৯ ডিসেম্বর, ২০১৯

সুফল বাংলা থেকে পেঁয়াজ লুঠ!




দেবশ্রী মজুমদার, বোলপুর, ০৯ ডিসেম্বরঃ  রান্নার পেঁয়াজ এখন মহার্ঘ বাজারে পেঁয়াজ দেখা যায় কিন্তু তা মধ্যবিত্তের  ধরা ছোঁয়ার বাইরে বাজারে ১২০ টাকা থেকে ১৫০ টাকা কেজি দরে বিকোচ্ছে। সেই কারণেই রাজ্য সরকার  সুফল বাংলা ৫৯ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি চালু করেছেন কিন্তু তাতেও বিপত্তি। সোমবার সকাল ৯টা থেকে বোলপুর গীতাঞ্জলী প্রেক্ষাগৃহের পিছনে সুফল বাংলা কাউন্টারে লাইন পড়ে যায় ক্রেতাদের প্রত্যেককে ৫০০ গ্রাম করে পেঁয়াজ দেওয়া হচ্ছিল। হঠাৎ পেঁয়াজ নেই রব ওঠে  উন্মত্ত জনতা ধাওয়া করে, হাতের কাছে যা পেঁয়াজ ছিল লুঠ করে নিয়ে পালালো এমনটাই জানান ওই কাউন্টারের কর্মী মহঃ মহসিন।

তিনি বলেন, পেঁয়াজ শেষ হয়, আবার আসে। কিন্তু অদ্ভুতভাবে লাইনে দাঁড়িয়ে থাকা ভদ্রলোকেরা এসে ২০ থেকে ২৫ কেজি পেঁয়াজ লুঠ করতে পারে চোখে না দেখলে বিশ্বাস করা যাবে না। কেউ কেউ তো পেঁয়াজ না পেলে, বাইরে দেখে নেবার হুমকি দিচ্ছে কোন সিকিউরিটি নেই। আমরা তো খুব চিন্তায় আছি। এব্যাপারে বোলপুর কাউন্টারের এ ডি ও শ্যামল সরকার কোন মুখ খুলতে চান নি।

তবে জেলা কৃষি বিপণন আধিকারিক (প্রশাসনিক) অচিন্ত্য থোকদার বলেন, বোলপুরে যে ঘটনাটা শুনেছেন, সেটা সত্যি। উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে এই পেঁয়াজ লুঠের ব্যাপারে। সুফল বাংলার আমাদের একজন স্থায়ী কর্মী, আরও দুজন কর্মী, প্রতাপবাবু সিও সাহেব আছেন। তা সত্বেও  এই লুঠ ঘটল।  তারাপীঠ, আহমদপুর, সিউড়িতে শ্যামল সরকার  টেণ্ডার পেয়েছেন।  বোলপুরে ৫০০ এবং রামপুরহাটে ১কেজি করে দেওয়া হচ্ছে।

রামপুরহাটে অভিযোগ ওঠে, মাতালরাও পেঁয়াজ নিচ্ছেন, আর চড়া দামে বিক্রি করছে। ফড়ে দূর করতে মুখ্যমন্ত্রী এই ব্যবস্থা করেছেন।  যে গ্রুপের সদস্য বেশী তাদের এই পরিচালনার দেওয়া হয়ে থাকে।

আপাতত শুধু নাম আর ফোন নং দিয়েই পেঁয়াজ পাওয়া যাচ্ছে। বোলপুরে ৬ নং ওয়ার্ডের রাহুল হাজরা এবং নিচু বাঁধ গড়ার ঝুম্পা দে  জানান, পেঁয়াজ লুঠ হতে দেখি নি। তবে আমাদের জানানো হল, আর পেঁয়াজ নেই। লুঠ হয়ে গেছে।  

রেশনের মত কার্ড চালু না করলে, এই সমস্যা দেখা দেবে কিনা? এই প্রশ্ন করলে, অচিন্ত্যবাবু তার উত্তর দেন নি। তবে তিনি বলেন, শুধু পেঁয়াজ নয়। আরও অন্যান্য জিনিষ তো পাওয়া যায় সুলভে। কিন্তু তা নিতে কেউ আসছে না। শুধু পেঁয়াজ।  

সরকারের জিনি হলেই কি লুঠ করতে হবে? সরকার কম দামে পেঁয়াজ দিচ্ছে বলেই, কি তা বার বার অন্য উদ্দেশ্যে মাতালদের কিনতে হবে? এর উত্তর কারো কাছে নেই।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only