সোমবার, ২ ডিসেম্বর, ২০১৯

তামিলনাড়ুতে প্রবল বর্ষণে বাড়ি ধসে মৃত ২০, রেড অ্যালার্ট জারি


পুবের কলম ওয়েব ডেস্ক :  তামিলনাড়ুতে প্রবল বর্ষণজনিত কারণে বাড়ি ধসে কমপক্ষে ২০ জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে আজ (সোমবার) সকালেই ১৫ জনের মৃত্যু হয়েছে। রাজ্য সরকার নিহতদের প্রত্যেক পরিবারকে ৪ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা করেছে।

গত দু'দিনের একটানা বৃষ্টিপাতে আগেই সেখানে ৫ জনের মৃত্যু হয়। ওই ঘটনাকে কেন্দ্র করে  সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে ৬ টি জেলায় রেড অ্যালার্ট জারি করা হয়েছে। গত দু’দিন ধরে ব্যাপক বর্ষার ফলে বেশকিছু বাড়ি ধসে পড়েছে। সেখানকার জনজীবন বিপর্যস্ত হওয়ায় বিশেষ সতর্কতা জারি করা হয়েছে। 

দুর্যোগে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে তামিলনাড়ুর কোয়েম্বাটুর জেলার মেত্তুপালায়ামে। তামিলনাড়ু আবহাওয়া দফতর থেকে আগামী ২৪ ঘণ্টায় আরো বৃষ্টিপাতের সম্ভাবনার কথা জানানো হয়েছে।

চেন্নাইয়ে গত ২৪ ঘন্টায় ১০০ মিমি বৃষ্টি রেকর্ড করা হয়েছে, পূর্ব কোস্ট রোড এবং পুরাতন মহাবলীপুরম রোড অঞ্চলে ১১২ মিমি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আবহাওয়া অধিদফতর অনুমান করেছে আগামী ২৪ থেকে ৪৮ ঘন্টায় তামিলনাড়ুতে ভারী বৃষ্টিপাত হবে।

তামিলনাড়ুর দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী আর বি উদয় কুমার বলেন, ভারী বৃষ্টিপাতের ফলে কডলুর জেলার নিম্নাঞ্চল থেকে কমপক্ষে ৮০০ মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। প্রবল বৃষ্টিতে চেন্নাই শহরের কিছু অংশ এবং সড়ক প্লাবিত হয়েছে।

রাজ্যের আবহাওয়া দফতর বলছে চেন্নাই, চেঙ্গলপট্টু, তিরুভাল্লুর, কুদদালোর, রামানাথাপুরাম, নীলগিরিজ, থুতুকুড়ি এবং কাঞ্চিপুরমে বিশেষ সর্তকতা জারি করা হয়েছে। আজ সংশ্লিষ্ট এলাকার সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান ছুটি ঘোষণা করা হয়েছে। মৎস্যজীবীদের সাগরে মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে।  দমকল এবং উদ্ধারকারী দলের পক্ষ থেকে দুর্গতদের উদ্ধারের জন্য বিশেষ হেল্পলাইন নম্বর চালু করা হয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only