বৃহস্পতিবার, ১৯ ডিসেম্বর, ২০১৯

কালা কানুনের বিরুদ্ধে আন্দোলনের সময় টিভি ক্যামেরার সামনে টেনে-হিঁচড়ে পুলিশ ভ্যানে তোলা হল বিখ্যাত ইতিহাসবিদ রামচন্দ্র গুহকে


ছাত্র, শিক্ষক, জনগণ–যেই সরব হচ্ছেন কালা কানুনের বিরুদ্ধে, তার উপরেই নেমে আসছে বিজেপি সরকারের খড়গহস্ত। এবার এর শিকার ইতিহাসবিদ রামচন্দ্র গুহ। নাগরিকত্ব সংশোধনী আইন ও এনআরসি-এর বিরুদ্ধে প্রতিবাদ জানানোয় রামচন্দ্র গুহকে গ্রেফতার করল পুলিশ।ক্যামেরার সামনেই তাঁকে হিঁচড়ে নিয়ে গিয়ে পুলিশ ভ্যানে তোলা হয়, যা দেখে শিউরে উঠছে দেশের মানুষ।

বৃহস্পতিবার সকালে টিভি চ্যানেলে সাক্ষাত্কারের মাঝেই গ্রেফতার করা হল বেঙ্গালুরুবাসী বছর একষট্টির ইতিহাসবিদকে। এ দিন তিনি টাউন হলে অনুষ্ঠিত এক প্রতিবাদসভায় অংশগ্রহণ করতে এসেছিলেন।

বিতর্কিত আইন এবং এনআরসি-এর বিরুদ্ধে সাম্প্রতিক বিক্ষোভের জেরে বেঙ্গালুরু শহরে লোক সমাগমের উপরে ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন। এ দিন টিভি ক্যামেরার সামনে রামচন্দ্র গুহকে টেনে হিঁচড়ে পুলিশ নিয়ে যাওয়ার সময় তিনি সংবাদমাধ্যমকে বলেন, গান্ধির পোস্টার তুলে ধরা এবং সংবিধান সম্পর্কে সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার কারণে আমাকে পুলিশ আটক করেছে।কেন্দ্রীয় সরকারের নির্দেশ মেনে কাজ করছে পুলিশ। একটি বৈষম্যমূলক আইনের বিরুদ্ধে শান্তিপূর্ণ অহিংস প্রতিবাদ জানাচ্ছি আমরা। আপনারা হিংসাত্মক কিছু দেখেছেন?

পুলিশ অবশ্য ইতিহাসবিদকে কথা শেষ করার সুযোগ দেয়নি। তাঁকে টেনে নিয়ে গিয়ে একটি বাসে তোলা হয়। সেই বাসে প্রতিবাদকারী অন্যান্য বন্দিরাও ছিলেন।


একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only