শনিবার, ২৮ ডিসেম্বর, ২০১৯

সোমালিয়ায় আবারো গাড়ি বোমা বিস্ফোরণ, নিহত ৭৬



পুবের কলম ওয়েব ডেস্ক: ২০১৭ সালের পর ফের বিধ্বংসী গাড়ি বোমা বিস্ফোরণের সাক্ষী থাকল সোমালিয়ার মোগাদিশু। বর্তমানে আল সাবাবের সন্ত্রাসী হামলায় নিয়ে অস্থির সোমালিয়া প্রশাসন। প্রায় এই সন্ত্রাসী গোষ্ঠী দেশটির বুকে গাড়ি বিস্ফোরণ ঘটিয়ে তাকে। তবে গত ১০ বছরে এই সন্ত্রাসী গোষ্ঠী এই নিয়ে ৪টি ভয়াবহ গাড়ি বিস্ফোরণের ঘটনা ঘটাল।

শনিবার যানবাহন বেশি থাকার সময় মোগাদিশু শহরের চেকপয়েন্ট ও শুল্ক অফিরে সামনে বিস্ফোরণ ঘটায়। রক্তাক্ত হয়ে পড়ে গোটা এলাকা। চারিদিকে রক্তাক্ত দেহ ছড়িয়ে ছিটিয়ে পড়ে থাকতে দেখা যায়। বিস্ফোরণের তীব্রতা এতটাই ভয়ানক ছিল যে সেখানে থাকা প্রতিটি গাড়ি দুমড়ো মুছড়ে গিয়েছে। হামলার শিকার হয়েছে শিশু ও মহিলারাও। বিশ্ববিদ্যালয়ে পড়ুয়াদের বাসও হামলার শিকার হয়েছে।

মৃতের সংখ্যা ৭৬ ছাড়িয়েছে। আহত  হয়েছে কমপক্ষে ১০০ জনের বেশি। দেশটির নিরাপত্তাকর্মীরা জানিয়েছে মৃতের সংখ্যা ৯০ ছাড়াতে পারে। স্থানীয় বেসরকারি অ্যাম্বুল্যান্স সংস্থা আমিন অ্যাম্বুলেন্স-এর পরিচালক আবদুকাদির আবদিররহমান হাজি জানিয়েছে, তারা মোট ৭৬ জনের মৃতদেহ ঘটনাস্থল থেকে উদ্ধার করেছেন। ৭০ জনকে আহত অবস্থায় উদ্ধার করে হাসপাতালে নিয়ে যান। পুলিশকর্মী ইব্রাহিম মুহাম্মেদ এই বিস্ফোরণকে বিধ্বংসী বলে ব্যাখ্যা করেছেন।

মোগাদিশুর মেয়র ওমার মুহাম্মদ মুহাম্মদ একটি সাংবাদিক সম্মেলনে বলেছেন, এখনও পর্যন্ত মৃতের সংখ্যা নিশ্চিত করা যায়নি।তবে ৯০জনের বেশি মানুষ আহত হয়েছেন। তারা হাসপাতালে চিকিৎসাধীন। বেশিভাগ মৃতের মধ্যে কলেজ পড়ুয়া রয়েছে। তারা সেই সময় বাসে করে ঘটনাস্থলের সামনে থেকে ফিরছিলেন। এছাড়া বেশি কয়েকজন মহিলা ও শিশুর নিহত হয়েছে। বেশ কয়েকজনের দেহ এমন ভাবেই পুরে গিয়েছে যে তাদের ঠিক চেনা যাচ্ছে না।৫১২জনের মৃত্যু হয়, আহত হন ২৯৫জন।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only