বৃহস্পতিবার, ৫ ডিসেম্বর, ২০১৯

পেঁয়াজের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির প্রতিবাদে দিল্লিতে কংগ্রেসের ঝাঁঝালো বিক্ষোভ


পুবের কলম ওয়েব ডেস্ক :  পেঁয়াজের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির প্রতিবাদে  সংসদ চত্বরে দেশের দেশের প্রধান বিরোধীদল কংগ্রেসের এমপি’রা বিক্ষোভ প্রদর্শন করেছেন। আজ বৃহস্পতিবার তাঁরা 'মুদ্রাস্ফীতিতে পেঁয়াজের মার, নীরব কেন মোদি সরকার’, 'কিরকম এই মোদি রাজ, ব্যয়বহুল রেশন, দামি পেঁয়াজ' ইত্যাদি লেখা ও পেঁয়াজের ছবি সম্বলিত পোস্টার প্রদর্শন করাসহ কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দেন। কংগ্রেসের এমপি’রা এসময় ঝুড়িতে ও হাতে পেঁয়াজ নিয়ে বিক্ষোভ প্রদর্শন করেন।   

এদিকে, পেঁয়াজের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির জন্য কেন্দ্রীয় সরকার সম্পূর্ণ দায়ী বলে মন্তব্য করেছেন তৃণমূল এমপি সুখেন্দু শেখর রায়। তিনি আজ  (বৃহস্পতিবার) সাংবাদিকদের প্রশ্নের উত্তরে ওই মন্তব্য করেন। সুখেন্দু বাবু  বলেন, মহারাষ্ট্রের পেঁয়াজ চাষিরা যেখানে ৮ থেকে ১০ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি করতে বাধ্য হচ্ছে, সেখানে সারা দেশে একশো টাকা থেকে দেড়শ’ টাকা কেজি পেঁয়াজের দাম! আমার কাছে খবর আছে এবং খবরের কাগজেও বেরিয়েছে যে মালদহ সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রচুর পেঁয়াজ যাচ্ছে। তাঁদের নাকি রফতানির সমস্ত কাগজপত্র থাকায় পুলিশ কিছু করতেও পারছে না। এই সরকার চোরাকারবারিদের প্রশ্রয় দিচ্ছে, মজুতদারদের প্রশ্রয় দিচ্ছে বলে আজকে গোটা দেশে পেঁয়াজের এই অবস্থা।’ এর বিরুদ্ধে সমস্ত দলকে ঐক্যবদ্ধভাবে প্রতিবাদ করা প্রয়োজন বলেও সুখেন্দু শেখর রায় মন্তব্য করেন।  
পেঁয়াজের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি কমাতে ভারতের কেন্দ্রীয় সরকার তুরস্ক থেকে ১১ হাজার টন পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত নিয়েছে। রাষ্ট্রায়ত্ত সংস্থা এমএমটিসি’র মাধ্যমে এসংক্রান্ত অর্ডার দেওয়া হয়েছে। সম্প্রতি কেন্দ্রীয় মন্ত্রীসভা বিদেশ থেকে ১ লাখ ২০ হাজার টন পেঁয়াজ কেনার অনুমোদন দিয়েছে। এরআগে, মিশর থেকে ৬ হাজার ৯০ টন পেঁয়াজ কেনার চুক্তি হয়েছিল। চলতি ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে সেই পেঁয়াজ আসার কথা রয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only