বুধবার, ২৫ ডিসেম্বর, ২০১৯

জল্পনা বাড়িয়ে ৭০ কোম্পানি সেনা সরছে কাশ্মীর থেকে


৩৭০ ধারা প্রত্যাহারের ৪ মাস পর জম্মু-কাশ্মীর থেকে সরানো হচ্ছে ৭০ কোম্পানি আধা সামরিক বাহিনী। এমনই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

গত ৫ আগস্ট জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে নেয় মোদি সরকার। তার আগে থেকে সেখানে সেনা মোতায়েন শুরু করে দেয় কেন্দ্র। এমনকী চলতি মাসের গোড়াতেও আরও একদফায় ২০ কোম্পানির আধা সামরিক বাহিনী প্রত্যাহার করা হয় উপত্যকা থেকে। এবার উপত্যকা থেকে দ্রুত ৭০ কোম্পানি আধা সামরিক বাহিনী সরানোর সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। এই আধা সামরিক বাহিনীতে রয়েছে সিআরপিএফ, বিএসএফ, আইটিবিপি, সিআইএসএফ ও এসএসবি। জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের নেতৃত্বে একটি উচ্চপর্যায়ের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। সূত্রের খবর, কিছু সময়ের জন্য ওই বৈঠকে ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ। 

কিন্তু হঠাৎ কেন সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত? রাজনৈতিক মহলের একাংশ বলছেন, একের পর এক রাজ্যে ভোটে হার। বছর ঘুরতেই দিল্লি ও বিহারে বিধানসভা ভোট। এই পরিস্থিতিতে দলের আর কোনও ক্ষতিই চাইছে না গেরুয়া শিবির। আর তাই উপত্যকা থেকে কিছু সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছেন অমিত শাহ।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only