শনিবার, ১৪ ডিসেম্বর, ২০১৯

ব্রিটিশ পার্লামেন্টে হিজাবি এমপি


পুবের কলম ওয়েব ডেস্ক, লন্ডন: ব্রিটেনের পার্লামেন্টের ইতিহাসে নতুন এক চমক দেখা গেল এবার। ব্রিটেনের পার্লামেন্টে এবার হিজাব পরিহিতা এক এমপি যোগ দিয়েছেন। তাঁর নাম আফসানা বেগম। আফসানা বাংলাদেশি বংশোদ্ভূত। ব্রিটিশ পার্লামেন্টে মুসলিম মহিলা সংসদ থাকলেও এর আগে কখন কোনও মুসলিম এমপিকে হিজাব পরে পার্লামেন্টে অংশগ্রহণ করতে দেখা যায়নি।আফসানা বাংলাদেশের সুনামগঞ্জের জগন্নাথপুরের মেয়ে। তবে টাওয়ার হ্যামলেটসে বেড়ে উঠেছেন।

এবছর লেবার পার্টির হয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন আফসানা। আর নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন শন ওক। কিন্তু পার্টির খারাপ ফল করলেও আফসানা কিন্তু ২৯ হাজার ভোটের ব্যবধানে কনজারভেটিভ প্রতিদ্বন্দ্বিকে হারিয়ে জয়লাভ করেছেন।

পূর্ব লন্ডনের পপুলার অ্যান্ড লাইমহাউস আসন থেকে প্রথমবার দাঁড়িয়েই বিপুল ব্যবধানের এই আফসানাকে লাইমলাইটে এনে দিয়েছে।
আফসানা ৩৮,৬৬০ভোট পেয়েছেন, সেখানে প্রতিদ্বন্দ্বি শন ওক পেয়েছেন ৯,৭৫৬ ভোট। এই জয়ের সম্পর্কে আফসানা বলেন, আমার নির্বাচনী প্রচারে লেবার পার্টি এবং আমার বন্ধু ও পরিবারের সদস্যরা যে সহযোগিতা করেছেন তার জন্য আমি কৃতজ্ঞ। আমার ভবিষ্যত কাজেও তারা সহযোগিতা করবেন বলে আমি আশাবাদী।

পূর্ব লন্ডনের এই আসনটি এতদিন লেবার দলের নিরাপদ আসন হিসাবে থেকে এসছে। সেখান থেকে জিম ফিটজপেট্রিক এমপি ছিলেন। কিন্তু চলতি বছরের শুরুর দিকে তিনি রাজনীতি থেকে অবসর ঘোষণা করেন। কিন্তু এই ভোটে লেবারপার্টি বিপুল পরিমান আসন হারিয়েছে।তাই সেই জায়গায় দাঁড়িয়ে একজন হিজাবি মুসলিম মহিলার জয়কে গুরুত্বপূর্ণ হিসাবে দেখছে ব্রিটিশ মিডিয়া।

একটি মন্তব্য পোস্ট করুন

ভিন্ন স্বাদের খবর

...
আপনার ক্যাটাগরি নির্বাচন করুন

Whatsapp Button works on Mobile Device only